Health

ভারতে আমদানির আগেই জাপানে মোডার্নার পার্শ্ব-প্রতিক্রিয়ায় মৃত ২

মোডার্নার টিকা ভারতেও নিয়ে আসার চেষ্টা করছে টাটা হেলথকেয়ার গ্ৰুপ

শর্মিষ্ঠা বিশ্বাস: জাপানের স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, মোডার্না ডোজ নেয়ার পরেই গুরুতর পার্শ্ব-প্রতিক্রিয়ায় মারা যান দুই যুবক-যুবতী। ৩০ বছর বয়সী এক মহিলা দ্বিতীয় ডোজ নেয়ার পরেই গুরুতর অসুস্থ হয়ে যান। পরে ওই মহিলা মারা যান। এরপর আরও এক যুবক ভ্যাকসিনের ডোজের পার্শ্ব-প্রতিক্রিয়ায় মারা যান। জাপানে আরো ৮৬৩টি কেন্দ্র থেকে এই মোডার্না ভ্যাকসিন দেওয়া হচ্ছিলো। তবে সব কেন্দ্র থেকেই ওই ভ্যাকসিন দেওয়া বন্ধ করে দিয়েছে সরকার।

টিকার সুরক্ষা ও কার্যকারিতাতা নিয়ে কোনো সন্দেহ নেই, তবে কী কারণে পার্শ্ব-প্রতিক্রিয়ায় দুজনের মৃত্যু ঘটলো তা খতিয়ে দেখবে মোডার্না। তৃতীয় পর্বের চূড়ান্ত ট্রায়ালের পর মার্কিন যুক্তরাষ্ট্রে ৩০ হাজারের বেশি স্বেচ্ছাসেবকদের শরীরে টিকার ডোজ দেওয়া হয়, এবং তাদের শরীরে পর্যাপ্ত অ্যান্টিবডিও তৈরী হয়েছে বলে দাবি করে মোডার্না।

মোডার্নার টিকা ভারতেও নিয়ে আসার জন্য ‘কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ’-এর সাথে জোট বাধার চেষ্টা চালাচ্ছে টাটা হেল্থ গ্রুপ। টাটা গোষ্ঠীর মাধ্যমে এই টিকা ভারতে এলে তা অনেক কম দামে ভারতে বন্টন হতে পারে। তবে জাপানে এই মোডার্নার পার্শ্ব-প্রতিক্রিয়ায় দুজনের মৃত্যুর কারণ খতিয়ে না দেখা পর্যন্ত এই টিকা ঠিক কতোটা নিরাপদ তা নিয়ে প্রশ্ন থেকেই যায়।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: