Nation

অতিমারীর মধ্যেই পালিত হবে স্বাধীনতা দিবস, তবে তা হবে সম্পূর্ণ প্রযুক্তি নির্ভর

পরিস্থিতির কথা মাথায় রেখেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক নির্দেশ জারি করেছে যে, স্বাধীনতা দিবস পালিত হবে প্রযুক্তির সাহায্যে।

পল্লবী কুন্ডু : হাতে আর মাত্র কয়েকটা দিন তারপরেই ২০২০ সালের স্বাধীনতাদিবস। প্রতি বছর গোটা দেশ জুড়ে ধুম-ধাম করে পালন করা হয়ে থাকে এই দিনটি, যা প্রত্যেক ভারতবাসীর জন্য অত্যন্ত গর্বের একটি বিষয়। পড়ুয়ারা নিজেদের স্কুলে, কলেজে এই দিনটি নিজেদের মতন করে পালন করে থাকে। বড়ো বড়ো জায়গায় হয় জমায়েত। কিন্তু এবার সেই সবকিছুতেই বাঁধা। অতিমারী করোনা যে কোনোকিছুই স্বাভাবিক হতে দেবেনা। কিন্তু উপায় ? দেশের স্বাধীনতা দিবস যে পালন করতেই হবে। এক্ষেত্রে পরিস্থিতির কথা মাথায় রেখেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক নির্দেশ জারি করেছে যে, স্বাধীনতা দিবস পালিত হবে প্রযুক্তির সাহায্যে।

স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকায় বলা হয়েছে, পরিস্থিতি বিবেচনা করে উপযুক্তভাবে স্বাধীনতা দিবস পালন করা হবে। সেজন্য যাবতীয় সুরক্ষাবিধি, সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। রাষ্ট্রপতি ভবনে ঘরোয়া ভাবে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান পালন হবে। লালকেল্লার জাতীয় পতাকা উত্তোলনের অনুষ্ঠান হবে সশস্ত্র সেনা ও দিল্লি পুলিশের উপস্থিতিতে। তাঁরাই গার্ড অফ অনার দেবেন। জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। দেওয়া হবে ২১ টি গান স্যালুট। তারপর দেশবাসীর উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সবশেষে আকাশ ওড়ানো হবে তেরঙা বেলুন। এই হলো এখনো পর্যন্ত ২০২০ সালের স্বাধীনতা দিবসের পরিকল্পনা।

পাশাপাশি সুরক্ষার কথা মাথায় রেখে জোর দেওয়া হয়েছে সামাজিক দূরত্ব বিধিতে। নির্দেশিকায় ও বলা হয়েছে যে পুলিশ ও আধিকারিকরা পিপিই কিট পরবেন। এছাড়া, ওই এলাকায় জীবাণুমুক্তকরণ পয়েন্ট থাকবে। পাশাপাশি করোনা যোদ্ধাদের স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে আমন্ত্রণ জানানোর পরামর্শ দেওয়া হয়েছে। অন্যদিকে রাজ্যের মুখ্যমন্ত্রীদের পতাকা উত্তোলনে কোনও বাধা নেই। তবে তা হবে শুধুমাত্র জাতীয় সংগীত ও গান স্যালুটের মাধ্যমে করতে হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। স্বাধীনতা দিবসের দিন সাধারণের ভিড় এড়ানোর জন্যই আগে থেকে সমস্ত পরিকল্পনা সেরে রাখা হচ্ছে। স্বরাষ্ট্র মন্ত্রকের জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, বিপুল সংখ্যক মানুষের জন্য অনুষ্ঠানের ওয়েব কাস্ট করা যেতে পারে। এই বিষয়ে সমস্ত সরকারি অফিস, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের গর্ভনরদের কাছে নির্দেশিকা পাঠিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

Tags
Show More

Related Articles

Back to top button
Close
Close
%d bloggers like this: