Culture

“পদধ্বনি” যথা “পথ যুদ্ধ”, পরিযাই শ্রমিকদের উদ্দেশ্যে বেলেঘাটা পল্লী উন্নয়ন সমিতির অভিনব থিম

ভিন্ন রাজ্য থেকে অসংখ্য পরিযায়ী শ্রমিক বাংলায় ফিরেছেন তাদের যে কি করুন অবস্থা ছিল লকডাউন চলাকালীন সেই ছবি ফুটিয়ে তুলছেন এই ক্লাবের কর্তৃপক্ষ

রাখি সিংহ : ঢাকে কাঠি পরে গেছে, দূর্গা পুজো আসতে আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা আর এই মুহুর্তে কোমর বেঁধে কাজে লেগে পড়েছেন বেলেঘাটা পল্লি উন্নয়ন সমিতি, আর এবছরে তাদের থিম “পদধ্বনি” তথা এই করোনা মহামারীর সময় হাজার হাজার মানুষ যে যেখানে কাজ করতে গেয়েছিলেন তারা সেই কাজ হারিয়ে তাদের বাড়ির দিকে ফিরেছিলেন। কতটা কষ্ট, যন্ত্রনা সহ্য করে তারা তাদের বাড়ির উদ্দেশ্যে ফিরেছিলেন। কেউ একা ফিরেছিলেন আবার কেউ তাদের বৃদ্ধ মা বাবা কে সাথে নিয়ে এই পথ চলা শুরু করেছিলেন। আবার কেউ তার গর্ভবতী স্ত্রী ক অথবা ছোট্ট ছোট্ট শিশু দের নেয়া ফিরে ছিলেন। এই এই করুন অভিনব থিমই ফুটিয়ে তুলতে চলেছেন পল্লী ঘাটা উন্নয়ন সমিতি।

তারা তাদের মণ্ডপ সজ্জায় ব্যাবহার করবেন বস্তা, ঝুঁড়ি, প্ল্যাই, প্রদীপ এই সমস্ত জিনিস। পুরো মণ্ডপ সজ্জায় থাকছে পরিযায়ী শ্রমিক দেড় কিছু চিত্র, তাদের কিছু অভিনব ম্যানিকুইন্ট। করোনাই সমস্ত মানুষ একটা ভয়াবহ দুর্যোগের সম্মুখীন হয়েছিলেন যার কোনো পরিকল্পনাও মানুষ কোনো দিনও করতে পারিনি। এই দুর্যোগের সময় ক্লাব কর্তৃপক্ষ তাদের পুজোর বাজেট এর একটা বড়ো অংশ দেন করে এই দুস্থ মানুষজনদের। বেলেঘাটা এলাকার অনেক গরিব মানুষ কে তাদের পরিবার কে খাবার, কাঁচা মাল, জামাকাপড় ও দিয়াছেন তারা। ছোট্ট বাচ্চাদের তাদের প্রিয় খাবার, জামাকাপড় দিয়াছেন তারা।

এই করোনা পরিস্থিতিতে মানুষ কিন্তু মা র মুখচেয়ে তার কাছে আসবেন। মানুষের বিশ্বাস মা যখন এসেছেন তাদে সব দুঃখ, কষ্ট থেকে তিনি নির্মূল করে দেবেন। এই করোনার সমুক্ষিন হয়ে হাজার হাজার মানুষ তাদের কাজ হারিযেছেন, অনেকে তাদের পরিবার কে হারিয়েছেন আর এই ভয়াবহ পরিস্থিতির উদ্দেশে হতে চলেছে এই পুজো মণ্ডপ। সব কিছুর মধ্যে এটাই বলা যেতে পারে একটা নতুন অভিনব চমক আনতে চলেছেন বেলেঘাটা উন্নয়ন পল্লি সমিতি।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: