Culture

ঘুম ভেঙে পুরোনো আমেজে ফিরুক শহর : দমদম পার্ক ভারতচক্র

বিষাদ ঝেড়ে ফেলে পুরোনো ছন্দে ফেরার আর্তি মায়ের কাছে, স্বল্প বাজেটেই নজরকাড়া থিম দমদম পার্ক ভারতচক্রের

মধুরিমা সেনগুপ্ত : বিগত কয়েক মাসে জ্বর-ব্যাধিতে আক্রান্ত হয়ে চেনা শহরটা কেমন যেন ঝিমিয়ে পরেছে। চায়ের কাপে এক চুমুকে দিনের শুরু থেকে টানারিক্সা, হলুদ ট্যাক্সি সবকিছুর অনুপস্থিতি যেন দীর্ঘ কয়েক মাসের বিষাদটাকে আরও বাড়িয়ে তুলছে। কিন্তু এই পুজোয় হোক দুঃখের অবসান। ঘুম ভেঙে পুরোনো ছন্দে ফিরুক শহর, মায়ের কাছে এটাই আর্তি দমদম পার্ক ভারতচক্রের।

এই বছর ২০ তম বর্ষে তাদের থিম ‘দুঃখ জাগানিয়া’। মূল ভাবনায় শিল্পী অনির্বাণ দাস এবং প্রতিমাশিল্পী হলেন সৌমেন পাল। সারা রাস্তা জুড়ে আঁকা থাকবে বিভিন্ন চিত্র। তৃতীয়া তে স্থানীয় বিধায়কের উপস্থিতিতে উদ্বোধন করা হবে এবং ওইদিন থেকেই সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হবে মন্ডপ। ক্লাবের সম্পাদক শ্রী প্রতীক চৌধুরী আমাদের জানান যে প্রায় ৬০ শতাংশ বাজেট কাটছাঁট হয়েছে এবছর। খোলামেলা মন্ডপে রাখা হচ্ছে তিনটি প্রবেশদ্বার। থার্মাল গান, মাস্ক, স্যানিটাইজার ব্যবহার করে একবারে ২৫ জন করে দর্শনার্থীরা অনুমতি পাবেন প্রবেশের। যদি কোনো দর্শনার্থী না ঢুকতে চান, LED স্ক্রিনের মাধ্যমেই তারা দর্শন করতে পারবেন মা কে। তবে এবছর মূল মন্ডপে প্রবেশ নিষেধ।

এছাড়া অষ্টমীর দিন অঞ্জলির সময় ভিড় এড়াতে কয়েকটি ভাগে ভাগ করে অঞ্জলি সম্পন্ন হবে এবং সন্ধিপূজার সময় কিছুক্ষণের জন্য দর্শনার্থীদের প্রবেশ বন্ধ রাখা হবে। সুতরাং বোঝাই যাচ্ছে ক্লাবের কর্মকর্তারা সুরক্ষা নিয়ে ঠিক কতটা তৎপর। এখন এটাই দ্রষ্টব্য সাধারণ মানুষ এই সুরক্ষাবিধি ঠিক কতটা মেনে চলেন। কারন সুরক্ষা না মানলে, সচেতন না হলে আমাদেরই যে বিপদ।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: