Culture

ঘটপূজায় না, মূর্তিপূজায় বিশ্বাসী কাশীবোস লেন

ইকো ফ্রেন্ডলি প্যান্ডেলে কি নতুন চমক আনতে চলেছে এবার কাশীবোস লেন, চোখ রাখল ওপিনিয়ন টাইমস

‌মধুরিমা সেনগুপ্ত : নজরকাড়া বিভিন্ন থিমের ভিড়ে বরাবরই অনেকটাই এগিয়ে থাকে কাশীবোস লেন। এবারেও তার ব্যতিক্রম হবেনা। মন্দার এই বাজারে নিত্যনতুন পরিকল্পনা নিয়ে হাজির তারা। ৮৩ বছরের তাঁদের এই বছরের পূজার হল থিম ‘দেবীঘট’। অর্থাৎ ঘটপূজায় না, তারা মূর্তিপূজায় বিশ্বাসী। এবারের পূজার এই থিমের শিল্পী শ্রী পরিমল পাল।

এই বছরের বাজেট অন্যবারের তুলনায় এক চতুর্থাংশ হয়ে গেলেও এবারের বিশেষ চমক হচ্ছে ইকো ফ্রেন্ডলি প্যান্ডেল। অর্থাৎ মুলিবাঁশ, গামছা, খড় দিয়ে তৈরি এই প্যান্ডেল কমাচ্ছে পরিবেশ দূষণের ভয়ও। দর্শনার্থীদের কথা মাথায় রেখে প্রবেশপথে বসানো হচ্ছে স্যানিটাইজিং ট্যানেল। এছাড়াও রাখা হচ্ছে থার্মাল গান, স্যানিটাইজার। তবে কোনো দর্শনার্থী যদি মাস্ক না ও পড়ে আসেন তার জন্যেও বিনামূল্যে মাস্কের ব্যবস্থা করছে ক্লাব কর্তৃপক্ষ। এছাড়াও প্রত্যেক দুই ঘন্টা অন্তর অন্তর মন্ডপ এবং তার পার্শ্ববর্তী এলাকা স্যানিটেজ করা হবে বলে জানা যাচ্ছে।

মন্ডপে কারিগররাও যথোপযুক্ত সুরক্ষাবিধি মেনেই কাজ করছেন। ভিড় সামলানোর জন্য এবছর সিঙ্গেল লেন এন্ট্রির পরিকল্পনা করা হয়েছে। অষ্টমীর অঞ্জলি এবং সন্ধিপূজার সময় মন্ডপে প্রবেশ কিছুক্ষণের জন্য বন্ধ করে দেওয়া হবে। দর্শনার্থীদের জন্য মেন রাস্তায় লাগানো হচ্ছে LED স্ক্রিনে যাতে সরাসরি তারা সন্ধিপূজা দেখতে পারবেন। বিগত কয়েক বছরে দর্শনার্থীদের যে ভোগ দেওয়ার রীতি চলে আসছে, এই বছর তাদের সুরক্ষার স্বার্থে তা বন্ধ রাখা হবে। কিন্তু পুজো কমিটিরই আরেক সদস্য ঐন্দ্রিলী শেঠ জানান যে পাড়ার লোকেদের বাড়ি বাড়ি গিয়ে ভোগ দেওয়ার কথা ভাবা হয়েছে। ১৯ শে অক্টোবর সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হচ্ছে এই মন্ডপ। সুতরাং বোঝাই যাচ্ছে এই অতিমারিতেও তারা কিন্তু কোমর বেঁধে তৈরি। এখন অপেক্ষা আর মাত্র কয়েকদিনের।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: