Culture

মায়ের কাছে পাঠানো ‘মুক্তি’-এর বার্তাতেই এবার ভরসা রাখছে রাজডাঙা

অভিনবত্বের ছোঁয়া এবার রাজডাঙা নবোদয়ে, মায়ের কাছে পাঠাচ্ছে 'মুক্তি'-এর আবেদন ভরা চিঠি

অঙ্কনা চক্রবর্তী : ‘মুক্তি’-এর আর্জি চেয়ে মায়ের কাছে এবার চিঠি পাঠাচ্ছে রাজডাঙা নবোদয় সংঘ। মানুষের দীর্ঘ গৃহবন্দী দশা তথা সারা বিশ্বের অন্যান্য সকল প্রাণীদের দীর্ঘ সময় ধরে থাকা বন্দীদশা থেকে ‘মুক্তি’-এর প্রার্থনা তারা চিঠির মাধ্যমে মায়ের উদ্দেশ্যে পাঠানোর এই নব্য ব্যবস্থা গ্রহণ করেছে। এই আনোখা থিমের পিছনে তাদের প্রশংসনীয় ভাবনা। এই ভাবনাকে কেন্দ্র করেই হয়েছে তাদের মণ্ডপসজ্জা। মণ্ডপসজ্জার জন্য ব্যবহৃত হয়েছে সুতো, ঘণ্টা, পালঘুড়ি ইত্যাদি অনেক সামগ্রী। এছাড়াও, মণ্ডপসজ্জায় থাকছে খাঁচা। মানুষের বন্দীদশাকে দৃশ্যায়িত করে তুলতে খাঁচার মধ্যে বন্দী থাকছে মানুষের কৃত্রিম অবয়ব। রাজডাঙার মূর্তিসজ্জার এবার অন্যতম আকর্ষণ থাকছে মায়ের চোখ। পাইপ দিয়ে তৈরী হয়েছে মায়ের সেই চোখ। যার উদ্দেশ্য হচ্ছে বাইরে থেকে পাইপের মাধ্যমে মায়ের কাছে সকল বিপদ থেকে মুক্তির আর্জি চেয়ে চিঠি পাঠাবে মানবজাতি। বেশ আকর্ষণীয় রুপে সেজে উঠেছে রাজডাঙা নবোদয় সংঘের দুর্গোৎসব।

মণ্ডপ ও মূর্তিসজ্জার পাশাপাশি বিভিন্ন সামাজিক কর্মসূচীতেও এগিয়ে রাজডাঙা নবোদয়। সরকারী তহবিল থেকে প্রাপ্ত অনুদানকে কাজে লাগিয়ে তারা গড়িয়াহাট ও হাজরা অঞ্চলে মোট ১০০০ জন শিশুকে খাদ্য ও বস্ত্র বিতরণ করার পরিকল্পনা করেছে তারা।

সকল উদ্যোগের মাঝে প্রবল সুরক্ষাব্যবস্থাও গ্রহণ করছে তারা। মণ্ডপের তিনদিক খোলা রাখার ব্যবস্থা করা হয়েছে যাতে মানুষের জমায়েত কম হয়। এছাড়া, প্রবেশের জন্য মাস্ক, স্যানিটাইজার এবং থার্মাল স্ক্যানিং বাধ্যতামূলক করা হয়েছে। সকল ব্যবস্থাপণা গ্রহণ করেই মাকে ঘরে তোলার জন্য একেবারে প্রস্তুত রাজডাঙা নবোদয় সংঘ।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: