Culture

নতুন উদ্দমে বাঁচার লড়াই- চেষ্টায় উল্টোডাঙ্গা বিধান সংঘ

বর্তমান পরিস্থিতিতে মানুষ বড়োই অসহায়, এই স্তব্ধ পরিস্থিতিতে মানুষকে সমস্তরকম বাঁধা বিপত্তি অতিক্রম করে নতুন উদ্দমে বাঁচার বার্তা নিয়ে আসছে উল্টোডাঙ্গা বিধান সংঘ

নম্রতা ঘোষ : নজরকাড়া বিভিন্ন থিমের ভিড়ে বরাবরই এগিয়ে উল্টাডাঙ্গা বিধান সংঘ। আর এবার তাদের থিম সৌর্যবতী। সৌর্যবতী মা দুর্গার আরেক রূপ। যে রূপ মা দুর্গার সমস্ত বাঁধা বিপত্তি অতিক্রমের রূপ। এ বছরের পূজার পরিকল্পনায় রয়েছেন সৌরজিৎ ব্যানার্জী। উল্টোডাঙ্গা বিধান সংঘের সদস্য অরূপ দাস জানান বর্তমান করোনা পরিস্থিতিতে স্বাভাবিকভাবেই মানুষ ভীষণই চিন্তিত। কিন্তু তবুও মানুষকে সমস্তরকম বাঁধা বিপত্তি অতিক্রম করে নতুন উদ্দমে বাঁচতে হবে, আর সেই বাঁচার রশদটাই থিমের মাধ্যমে মানুষের সামনে তুলে ধরতে চলেছেন পূজো কতৃপক্ষ।

এই বছর ৫২ তে পা দিল এবার তারা। আর এই মন্দার বাজারেও খুবই সীমিত বাজেটের মধ্যেও থিম পূজোর রেওয়াজকেই বাঁচিয়ে রাখার চেষ্টা করছেন উল্টো ডাঙ্গা বিধান সংঘ কতৃপক্ষ। একইসাথে জনগনের সুরক্ষার ব্যাপারেও সমস্তরকম সতর্কতা অবলম্বন করছেন কতৃপক্ষ। মানা হবে সমস্তরকম প্রশাসনিক নির্দেশ। প্যান্ডেলের উপরিভাগ খোলা রাখা হবে, বাইরে হবে সিঙ্গেল লাইন ব্যারিকেড এবং প্রতিটি দর্শককে থার্মাল স্ক্যান করিয়ে মাস্কসহ ঢোকার মুখে সানিটাইজিং ট্যানেলের মধ্যে দিয়ে ভিতরে প্রবেশ করানো হবে। একসাথে একবারে ১০ জন করে দর্শনার্থী ঢোকানো হবে মণ্ডপে এবং প্রতিদিন প্রতি ২ ঘন্টা অন্তর গোটা প্যান্ডেল ১০ মিনিটের জন্য স্যানিটাইজ করা হবে। থাকবে ফুড স্টল তবে বসে খাওয়া যাবে না, থাকবে পার্সেলের ব্যবস্থা। এবং প্রতি ফুড স্টলের মাঝের দূরত্ব হবে ৫-৭ ফুট।

মানুষ সমস্তরকম বাঁধা বিপত্তি কাটিয়ে নতুনভাবে বাঁচতে শিখুক সেই বার্তাই তুলে ধরতে চাইছেন উল্টাডাঙ্গা বিধান সংঘ পুজো কতৃপক্ষ। প্রতি বছরের ন্যায় এবছর পূজোর বাজেট অনেক কম। বিগত ছয় মাস ধরে আম্ফান ও কোভিড বিধ্বস্ত মানুষজনের জন্যে বিভিন্ন ত্রাণ তহবিল গঠন করেছেন তারা এবং বিভিন্ন জায়গায় ত্রাণ দিয়েছেন। এছাড়াও উল্টোডাঙা পল্লীবাসীতে কাজহীন পরিবারকে ১৫ দিন অন্তর খাদ্যদ্রব্য বিতরণ করেছেন তারা। কিন্তু সীমিত বাজেট, স্বল্প সময়ের মধ্যেও থিম পূজোটাকেই বাঁচিয়ে রাখার চেষ্টা করেছেন তারা। এবং মুখ্যমন্ত্রীর অনুদান পূজোর কাজকে এগিয়ে নিয়ে যেতে অনেকখানি সাহায্য করেছেন জানান পূজো কমিটির সদস্য অরূপ দাস।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: