Culture

মা আসছেন জগতের আরোগ্য কামনায়

মা আসতে চলেছেন জগতের আরোগ্য কামনায় এমনই আশায় দিন গুনছে দেশবাসী। আর ঠিক এমনই চিন্তাভাবনা নিয়ে এবারে স্বপ্নার বাগান যুবক বৃন্দের থিম 'মা ভুবনেশ্বরী'।

নম্রতা ঘোষ: ঢাকে কাঠি পড়ে গেছে। পুজো আসতে বাকি আর মাত্র কয়েক দিন। তোড়জোড় প্রায় শেষ পর্যায়। জোরকদমে চলছে শহরের বিভিন্ন পূজা মণ্ডপের আয়োজন। বাতাসে ভাসছে পুজো পুজো গন্ধ আবার একইসাথে করোনা আবহে খানিক ভীত শহরবাসী। কিন্তু মনে করোনা ভয় থাকলেও মানুষ সেই ভয়কে জয় করে সুরক্ষাকে সাথে নিয়ে পুজোর খুশিতে মাততে প্রস্তুত। অন্যদিকে মুখ্যমন্ত্রীর পূজো নিদানকে বাস্তব করতে সার্বিক স্তরে দায়িত্ব লোকাল থানার ওসি-র।

বর্তমান স্তব্ধ পরিস্থিতিতে মানুষ আশায় দিন গুনছে মায়ের আগমনের। ভয়কে জয় করে সুরক্ষা সাথে নিয়ে খুশির জোয়ারে গা ভাসিয়েছে মানুষ। আর তেমনই আশা রেখে এবছরের থিম চয়ন করেছে স্বপ্নের বাগান যুবক বৃন্দ। তাদের ৬৭ তম পুজোর থিম মা ভুবনেশ্বরী। উক্ত থিম চয়নে কমিটির সদস্য নীলাদ্রি কুন্ডুর মন্তব্য মা আসছেন জগতের আরোগ্য কামনায় এমনই আশা রেখে তাদের এবারের পূজোর আয়োজন। লোকাল থানা থেকে মুখ্যমন্ত্রীর দেওয়া নির্দেশনার পর শুরু হয় তাদের মণ্ডপের কাজ।তিনি আরও জানান যে তৃতীয়ার দিনে কোবিড ওয়ারিয়র্স অর্থাৎ কোভিড লড়াইয়ে যারা জয়ী তাদের নিয়ে হবে উদ্বোধনী অনুষ্ঠান।এই ভয়ঙ্কর মহামারীর শিকার হয়ে মৃত্যুর সাথে লড়াই করে যারা ফিরে এসেছেন তারাই করবেন এবছরের পুজোর উদ্বোধন। এছাড়াও তিনি বলেন যে, দর্শনার্থীদের মণ্ডপের ভিতর প্রবেশ নিষেধ। বাইরে থেকেই হবে এবারের প্রতিমা দর্শন। এবং উল্টোডাঙা ট্রাফিক গার্ডের পক্ষ থেকে থাকবে সিঙ্গেল লাইন ব্যারিকেড। এছাড়াও পুস্পাঞ্জলির বিষয়ে জানতে চাওয়াতে তিনি বলেন পাড়া প্রতিবেশীদের কাছে আবেদন জানানো হবে ঘরে বসে মাইকে শুনে পুষ্পাঞ্জলি দেওয়ার। ভিড় এড়ানোর জন্য এবারে থাকবেনা কোনো স্টল। এবং যদি কোনো দর্শনার্থী মাস্ক ছাড়া আসেন সেক্ষেত্রে থাকবে ফ্রি মাস্ক ও স্যানিটাইজারের ব্যবস্থা।

অতএব, টালমাটাল পরিস্থিতির মাঝেও পুজো হচ্ছে। দোড় গোড়ায় কড়া নাড়ছে পূজো। স্তব্ধ জীবনে আলোর ইঙ্গিত নিয়ে আসছেন মা। সাধারণ মানুষ দিন গুনছে সেই আশায়। মণ্ডপ কতৃপক্ষরা যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাচ্ছে তাদের পূজার সুরক্ষার বিষয়ে। পূজা মণ্ডপে থাকছে ফ্রি মাস্ক এবং স্যানিটাইজারের ব্যবস্থা। জরুরি পরিষেবার ক্ষেত্রে থাকবে অ্যাম্বুলেন্সের ব্যবস্থাও।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: