Culture

মানবপুজোয় মাকে আরাধনা তরুণদলের

"এসেছিস, থাকনা উমা দিনকতক "- মা কে পাশে রেখেই সকল বিপদ কাটাতে চায় দমদম তরুণদল

অঙ্কনা চক্রবর্তী : মানবপুজোয় এবারের ভরসা দমদম তরুণদলের। বর্তমানে ধ্বংস হয়ে যাওয়া সমাজের দিকে তাকিয়ে মূর্তিপুজো নই, মানবপুজো কেই বেশি গুরুত্ব দিচ্ছে দমদম তরুণদল।”এসেছিস, থাকনা উমা দিন কতক”- এই আবেদন এ মায়ের কাছে রেখেছে তারা।করোনা থেকে সারা বিশ্বের মুক্তির প্রার্থনা তাদের এবারের পুজোর বিশেষ উদ্দেশ্য। মানবজীবন আজ বিপন্ন, মানুষের প্রাণের মূল্য অপরিসীম, তাই মানবপুজোকেই প্রাধান্য দিয়েছে তারা।

২৫ লক্ষ টাকা বাজেট নিয়ে দুর্গাপুজো করার সাথে সাথে অনেক সামাজিক কর্মসূচিও পালন করেছে তরুনদল। সুন্দরবনের হিঙ্গলগঞ্জ এবং ছোটসহজখালি অঞ্চলের আমফান ক্ষতিগ্রস্ত মানুষদের অর্থ, বস্ত্র, খাদ্য প্রদান করা হয়েছে। মোট ৪৫০ জন মানুষকে সাহায্য প্রদান করেছে তারা। শুধু মাত্র ত্রাণদান নই, এই দুটি গ্রামের দুর্গাপুজোর সব আয়োজন, সমস্ত দায়িত্ব কাঁধে তুলে নিয়েছে দমদম তরুণদল। নবমীর দিনে বিশেষ ভোগ খাওয়ানোর যে আয়োজন তারা থানায় এলাকায় করে থাকতো, এবারে তা তারা সেই ভোগ এর আয়োজন করেছে হিঙ্গলগঞ্জ এবং ছোটসহজখালি গ্রামে। নবমীর দিন এই দুই গ্রামের সকল মানুষের মুখে অন্ন তুলে দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে তারা।”দমদম তরুণদলের পুজো এবার হিঙ্গলগঞ্জে”- এই ট্যাগলাইন নিয়ে এবারের পুজোকে এগিয়ে নিয়ে যাবে তরুণদল।

করোনার পরিবেশে সতর্কতা অবলম্বন করে কোনো সংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেনি তারা। এমনকি মানুষের ভিড় যাতে না বাড়ে সেই উদ্দেশ্যে কোনো সেলিব্রিটি গেস্টকেও আমন্ত্রণ করছেনা তারা। সব রকম রীতিনীতি মেনেই এবারের দুর্গাপুজোকে সফল করার প্রচেষ্টায় জোরকদমে নেমে পড়েছে দমদম তরুণদল।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: