Culture

এবার মায়ের পরীক্ষা, প্রশ্ন নিয়ে হাজির “অবসর”

মানবসমাজের সুস্থতার আশায়, মায়ের কাছে প্রশ্নের ডালি নিয়ে হাজির অবসর সার্বজনীন দুর্গোৎসব সমিতি

অঙ্কনা চক্রবর্তী : অবসর সার্বজনীন দুর্গোৎসব সমিতির মণ্ডপসজ্জা, দেবীমূর্তি বরাবরই সকলের কাছে বেশিই আকর্ষণের। প্রতিবারের মতো এবারেও তাদের পুজোর থিম এ থাকছে বেশ নতুনত্ব। এবছর অবসর সার্বজনীন তাদের থিম হিসাবে বেছে নিয়েছে ‘প্রশ্ন’-কে। বর্তমান সমাজের কঠিন পরিস্থিতির দিকে প্রশ্ন ছুঁড়েছে তারা।সমাজ ধ্বংসের পথ এ এগিয়ে চলেছে, এর জন্য দায়ী কে? মানব সমাজ ধ্বংস করছে? করোনার জীবাণু পৃথিবীতে নিয়ে এলো কে? ধরিত্রী মা কে ধ্বংসের মুখে ঠেলে দিচ্ছে কে? এই সকল প্রশ্নকে নিয়েই তৈরী হয়েছে ‘অবসর’-এর দুর্গাপুজোর আয়োজন। মা-এর মূর্তির মহিমা কিন্তু অন্যান্যবারের মতো এবারেও উপস্থিত। শিল্পী শিবশঙ্কর দাস-এর হাতে সজ্জিত হয়েছে আদি সনাতনী রূপে মায়ের মূর্তি।

শুধুমাত্র দুর্গাপুজোর মতো উৎসবকে উদযাপন করে নয়, বিভিন্ন সামাজিক কর্মসূচীতেও এগিয়ে রয়েছে অবসর সার্বজনীন।গঙ্গাসাগর এলাকার আমফান ক্ষতিগ্রস্তদের সাহায্য প্রদান থেকে শুরু করে, সুন্দরবন এর মেধাবী ছাত্র্রদের অর্থদান,এছাড়াও নিয়মিতভাবে কলকাতার যাদবপুর এলাকার রংকল বস্তির শিশুদের বিনামূল্যে শিক্ষা ও খাদ্য প্রদান করে থাকে ‘অবসর’ ক্লাব। বর্তমান করোনা আবহে বিশেষভাবে অর্থ সামর্থ্য না থাকলেও সামাজিক দায়িত্ব পালনে কিন্তু পিছপা হয়নি অবসর।

তাদের প্রতিনিধি শ্যামল নাগ দাস বাবুর মতানুযায়ী , সমাজের এই করুন পরিস্থিতিতে দুর্গোৎসবের সময়েও কর্মহীন হয়েই থাকছে বহু মানুষ।যে সকল মানুষেরা দুর্গাপুজো উপলক্ষে অনেক অস্থায়ী কর্মসংস্থান বেছে নিতো, এবছর করোনার দাপটে তাদের জীবিকা নির্বাহও বেশ সংশয়মূলক হয়ে পড়েছে, সরকারের দিক থেকেও বিশেষ কোনো সাহায্য প্রাপ্তি হচ্ছে না বলেই তিনি মনে করছেন। তবে মা-এর আগমনে , মা-এর বোধনের সাথে সাথেই সারা বিশ্বের সকল অন্ধকার দূর হয়ে যাবে এই আশায় দিন গুনছে কলকাতাবাসী।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: