Culture

বাজেট সঙ্কটেও নয়া ভাবনা নিয়ে হাজির ট্যাংরা ঘোলপাড়া সার্বজনীন

কলকাতা পুজো মানচিত্রের অন্যতম সেরা পুজো, সেরা ক্লাব ট্যাংরা ঘোলপাড়া সার্বজনীন।

পল্লবী কুন্ডু : আকাশে বাতাসে ছড়িয়ে পড়েছে পুজো পুজো গন্ধ। সাদা হয়েছে কাশের বন। সন্ধ্যের পরেই রাস্তার নিঃস্তব্ধ গলি গুলো ভোড়ে উঠেছে ছাতিম ফুলের গন্ধে। মাতোয়ারা হয়েছে বাঙালির মন-প্রাণ।খুঁটি পোতা শুরু হয়েছে বড়ো রাস্তার পাশে। দীর্ঘ নিরলস জীবন কাটিয়ে আবারো অনুভূতি ফিরে পেয়েছে বাঙালিরা। আর ঠিক এমন সময় পুজোর গল্প নিয়ে আবার হাজির আমরা। আজ আমাদের এই গল্পে আমরা পেয়ে গেছিলাম কলকাতা পুজো মানচিত্রের অন্যতম সেরা পুজো, সেরা ক্লাব ট্যাংরা ঘোলপাড়া সার্বজনীন।

এদিন ট্যাংরা ঘোলপাড়া সার্বজনীন-এর পক্ষ থেকে আমাদের সাথে পেয়েছিলাম ক্লাবের অন্যতম কর্ণধার রামপ্রসাদ বণিক-কে। ওনার থেকে জেনে নিয়েছিলাম ২০২০ দুর্গোৎসবের গোপন কথা। এই বছর ট্যাংরা ঘোলপাড়া সার্বজনীন-এর ১০১ তম বছর এবং পাশাপাশি থিম নিয়ে জিজ্ঞেস করা হলে তিনি জানান,’আমাদের এবছরের থিম হচ্ছে পুনর্জন্ম। আমরা মিশরীয়, গ্রিসে সে সভ্যতা যা দেখা গেছে মৃত্যুর আগে তারা খবর পেয়ে যায় যে মৃত্যু ঘটবে, নিজেরা মারা যাওয়ার আগেই তারা তাদের তাদের দেহ পুড়িয়ে ছাই করে দেয়, আবার সেই ছাই থেকেই তারা পুনর্জন্ম নেয়। সেটাকেই অনুসরণ করে আমাদের এবছরের থিম ‘পুনর্জন্ম’।

চলতি পরিস্থিতিতে দর্শনার্থীদের সুরক্ষা কিভাবে দেবেন সে বিষয়ে জিজ্ঞেস করা হলে তিনি বলেন,’যেরকম ভাবে সরকারের যে গাইডলাইন্স এসেছে তাকে ফলোআপ করেই সমস্ত কিছু করছি। ট্যানেল করা হচ্ছে, তারমধ্যে হ্যান্ড স্যানিটাইজ করা হচ্ছে এবং ফিভার আছে কিনা সেটাও দেখা হবে। মাস্ক ছাড়া কাউকে ঢুকতে দেওয়া হবেনা। যাদের থাকবেনা তাদের আমরা একটা করে মাস্ক দিয়ে দেব।’ পাশাপাশি এই বছর রাস্তায় প্রাইভেট গাড়ি এবং বাইকের ঢল নামবে তাহলে এত গাড়ি সামাল দেবেন কিকরে ? রামপ্রসাদ বাবু জানান,’পার্কিং-এর জন্য আমাদের অনেক বড়ো জায়গা আছে, বড়ো মাঠ আছে সেখানেই সিকিউরিটি দিয়ে গাড়ি গুলো রাখার ব্যবস্থা করেছি।’

প্রশ্ন করা হয় পুজোর সমস্ত কাজ, বাজার এসব কারা করছে সুরক্ষার দিকে তাকিয়ে কি এই সব দায়িত্ব ম্যানেজমেন্ট-এর কাছেই ছেড়ে দেওয়া হয়েছে ? তিনি জানান,’ এটা আমরা নিজেরাই করছি।’ পাশাপাশি তিনি জানান, এবছরের আর্টিস্ট আছেন গতবছরে যিনি করেছিলেন কমলেশ সেনগুপ্তা।তাহলে মাত্র আর কিছু দিনের অপেক্ষা দেখা যাক কি চমক দিতে চলেছে ট্যাংরা ঘোলপাড়া সার্বজনীন।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: