Culture

থিম পুজো নয় সাবেকিয়ানা, এবার উল্টোডাঙ্গা সংগ্রামী

Theme pujo is held everywhere in the heart of Kolkata but this time the authorities of Ultodanga Sangrami Mandap believe in Sabekiana Pujo.

রাখী সিংহ : বিগত বছর ধরে নানা থিম পুজো করে আসছে উল্টোডাঙ্গা সংগ্রামী পুজো কমিটি বিগত দিনে রাজ্য জেলায় বহু পুরস্কারে সম্মানিত এই পুজো এবার ৫৮ তম বর্ষে পা দিলো। করোনা ভাইরাস আবহে এলাকায় মানুষজন চরম অর্থ সংকটে অনেকেই কাজ হারিয়েছেন। তাই আর এবার বড় বাজেটের পুজো নয়, নয় কোন থিম পুজোও। ব্যয় কমিয়ে সাবেকি ঢাকের সাজে প্রতিমা আর সাদামাটা মণ্ডপ সজ্জাতেই পুজো সারছেন থিম পুজো সেরার সেরা উল্টোডাঙ্গা সংগ্রামী।

পরিবর্তে পুজোর কমিটির সদস্যরা জোর দিয়েছেন সামাজিক কাজের উপর। লকডাউন চলাকালীন এবারের পুজোর বাজেট থেকে কিছু অংশ উল্টোডাঙ্গা এলাকার দুস্ত পরিবারদের খাবার, কাঁচামাল, জামাকাপড় প্রদান করেছেন ক্লাব কর্তৃপক্ষ। চলতি বছরে করোনার কারণে সাধারণ মানুষের কথা ভেবে এই পুজোর উদ্যোক্তারা বাজেটে কাটছাঁট করার সিদ্ধান্ত নিয়েছেন। সাবেকিয়ানা সাজে থাকছে প্রতিমা এবং পুরো মণ্ডপসজ্জা থাকছে না চোখ ধাঁধানো আলোর সেই রোশনাইও । থাকছে না কোন সামাজিক অনুষ্ঠানও। এবং ক্লাব কর্তৃপক্ষ থেকে জানা গেছে তারা সরকারের নিয়মাবলী মেনেই এবারের পুজো করতে চলেছেন যথাযথ মন্ডপের বাইরে থেকেই প্রতিমা দর্শন এর ব্যবস্থা তারা রেখেছেন এবং স্যানিটাইজার ও মাস্ক বিনামূল্যে দেবেন ।

থিম পুজো হোক অথবা সাবেকি পুজো সবকিছুকেই উল্টোডাঙ্গা সংগ্রামী কলকাতার মানুষজনকে একটা নতুন চমক দেয় সেই দিক থেকে আশা করা যাচ্ছে এবছর পুজো তাদের মণ্ডপসজ্জা মানুষের নজর কাড়তে চলেছে। ২০ই অক্টোবর চতুর্থিতে তারা তাদের মন্ডপ দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হবে ।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: