Culture

“হাত বান্ধিবি,পা বান্ধিবি, মন বান্ধিবি কেমনে”

অভিনব থিমের সাথে হাজির হচ্ছেন খিদিরপুর ৭৪ পল্লী সর্বজন্নীন দূর্গোৎসব কমিটি

রাখী সিংহ : বাঙালির বারো মাসে তেরো পার্বণ তার মধ্যে অন্যতম হলো বাঙালির দুর্গোৎসব। কাশ বনের দোলায় দেবীপক্ষের সূচনা বাঙালির মন কে আলোড়িত করে। আর সেই আলোড়িত মনকে কোনদিন মায়ের কাছে আসার জন্য আটকে রাখা সম্ভব নয় আর এই চিন্তা ধারাই ফুটিয়ে তুলেছে ৭৪ পল্লী সর্বজনীন দুর্গোৎসব কমিটি। এবারে তাদের পুজো ৫৮ তম বর্ষে এই বছরে তাদের থিম “হাত বান্ধিবি, পা বান্ধিবি, মন বান্ধিবি কেমনে”, মা আসছেন তার অপরূপ শক্তি নিয়ে এই করোনা সংক্রমণের হাত থেকে তার সন্তানদের তিনি বাঁচাবেন এবং এই দুর্যোগের সব বাধা বিপত্তি কাটিয়ে তিনি তার ঘরে ফিরবেন, আর এই চিন্তা ধারাই ফুটিয়ে তুলছেন এই ৭৪ পল্লী মন্ডপের শিল্পী- শ্রী নির্মল মালিক।

তবে এবারের পুজোর বাজেট এর একটা অংশ থেকে লকডাউন চলাকালীন খিদিরপুর এলাকার প্রায় ৪০০ জন মতো দুস্ত লোকেদের খাবার এবং আম্ফানে ক্ষতিগ্রস্ত প্রায় ৫০০ লোকজনদের তারা কাঁচামাল, জামাকাপড় এবং চাল, ডাল ও তেল প্রদান করেছেন। তাই এবারে তাদের বাজেটে একটু টান দেখাই যাচ্ছে। তবুও তারা যথাসাধ্য চেষ্টা করেছেন প্রত্যেক বছরের মতো এই বছরের সেরা মন্ডপ কলকাতার সামনে তুলে ধরতে। এবং ক্লাব কর্তৃপক্ষের থেকে জানা গেছে তারা সর্তকতা অবলম্বন করেই মানুষজনকে ১০ জন করে মণ্ডপে প্রবেশ করাবেন, আর বিনামূল্যে স্যানিটাইজার এবং মাস্ক প্রদান করবেন।

সব মিলিয়ে এটাই বলা যাচ্ছে ৭৪ পল্লী সর্বজন্নীন দূর্গোৎসব একটা চমক আনতে চলেছে। ১৮ই অক্টোবর দ্বিতীয়ার দিন তাদের মন্ডপ খুলে দেওয়া হবে দর্শনার্থীদের উদ্দেশে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: