Culture

সবুজের চাদরে মুড়ে এবার মাকে আনছে হরিদেবপুর

সবুজকে হারাচ্ছে পৃথিবী, তাই সবুজের স্নিগ্ধতা অটুট রাখতে এবারের বিশেষ আয়োজন হরিদেবপুর আদর্শ সমিতির

অঙ্কনা চক্রবর্তী : সম্প্রতি সামাজিক দূরত্ব বজায় রেখে সাধারণভাবেই তাদের খুঁটিপুজো সম্পন্ন করল হরিদেবপুর আদর্শ সমিতি। জাঁকজমকহীন ভাবে খুঁটিপুজো সম্পন্ন করলেও মূল উৎসব অর্থাৎ দুর্গাপুজো পালনে আড়ম্বরের কোনো রকম অভাব রাখছে না তারা।

“সবুজের ধারায় মায়ের আগমন”- এই থিমেই সেজে উঠেছে এবারের হারিদেবপুরের পুজো।’ নিজেদের বাঁচতে হলে গাছকে বাঁচাতে হবে ‘- এই আদর্শের , এর বিশ্বাসের প্রতিচ্ছবিই তারা তুলে ধরেছে তাদের পুজোর সাজসজ্জায়। প্রকৃতিকে বিনাশ করার শাস্তি নানাভাবে প্রকৃতি আমাদের দিয়ে চলেছে অনবরত। মাত্রাতিরিক্তভাবে গাছ কেটে ফেলে প্রকৃতির সামঞ্জস্য নষ্ট করার শাস্তি মানবসমাজ পেয়ে চলেছে নানারূপে।সম্প্রতি ঘটে যাওয়া প্রাকৃতিক দুর্যোগ ‘আমফান’-ই হলো তার একটি উদাহরণ। তাই সবুজের ধারা অব্যাহত রেখে মায়ের আগমনকে স্বাগত জানাতেই উদ্যোগী হয়েছে হরিদেবপুর আদর্শ সমিতি।

মাত্র ৪ লক্ষ টাকার বাজেটের আয়োজনে কোনও রকম খামতি রাখেনি তারা।তাদের আয়োজন অনুসারে এবারে মণ্ডপসজ্জায় বিশেষ কোনো বড় শিল্পীর হাত নেই ঠিকই , তবে পাড়ার শিশুশিল্পীরাই তাদের মায়ের ঘর সাজিয়ে তুলতে কম উদ্যোগ গ্রহণ করেনি, তাদের বন্দোবস্ত রয়েছে তুঙ্গে। সমিতির সদ্যস্স উজ্জ্বলবাবুর বক্তব্য অনুযায়ী, দমবন্ধ হয়ে যাওয়া বর্তমান পরিবেশে শিশুদের মানসিক বিকাশ যাতে সচল থাকে, সেই উদ্দেশ্যেই এমন প্রশংসনীয় উদ্যোগ গ্রহণ করেছে হরিদেবপুর আদর্শ সমিতি।

এছাড়াও, পুজোর আয়োজনের পাশাপাশি তাদের সামাজিক কর্মূসূচির তালিকার মধ্যে পূজামণ্ডপে তৈরী হয়েছে পঞ্চাশোর্ধ ব্যক্তিদের উদ্দেশ্যে বিনামূল্যে চিকিৎসা পাওয়ার জন্য হেলথক্যাম্প।এছাড়াও, মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলে ১০,০০০ টাকা দান করা হয়েছে হরিদেবপুর আদর্শ সমিতির পক্ষ থেকে। বিভিন্ন উদ্ভাবনী প্রচেষ্টায় বর্তমান সমাজের সকল শোক কাটিয়ে উঠে অন্যান্যবারের মতো এবারেও মা-এর আগমনকে স্বাগত জানাতে মাঠে হাজির হাড়িদেবোর আদর্শ সমিতি।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: