Health

গভীর মানসিক অবসাদকে দূর করতে সাহায্য করলো ‘নিউরোপেস আরএনএস সিস্টেম’ নামের পেসমেকার

এক অত্যাধুনিক পদ্ধতিতে মাথাতে বসানো হলো পেশমেকার

তিয়াসা মিত্র : দীর্ঘদিন ধরে গভীর মানসিক অবসাদে ভুগতে থাকা এক বেক্তির মস্তিষ্কে বসানো হলো এক আধুনিক পেসমেকার যা কাজ করে বিদ্যুত্‍শক্তিতে। মস্তিষ্কের যে অংশটির কাজকর্ম অস্বাভাবিক হয়ে পড়ার জন্য দীর্ঘ দিন ধরে গভীর মানসিক অবসাদে ভুগছিলেন ওই রোগী, সেই অংশের একটি নির্দিষ্ট জায়গায় পেসমেকার থেকে পাঠানো বিদ্যুত্‍তরঙ্গই রোগীকে সারিয়ে তুলেছে। যেখানে প্রচলিত বা তথাকথিত চিকিৎসা করেও কোনো লাভ হয়নি ওই রোগীর ,সেখানে এই পেসমেকার কাজ করেছে।

মস্তিষ্কের বিভিন্ন অংশকে প্রয়োজনে সক্রিয় করে তোলার জন্য বানানো ব্যাটারিচালিত এই পেসমেকারের নাম- ‘নিউরোপেস আরএনএস সিস্টেম’। জানা যায় ওই ব্যক্তি এতটাই মানসিক অবসাদে ভুগছিলেন যে তিনি প্রতিক্ষণে সুযোগ অন্নেষণ করতেন আত্মহনন করার। এক সমীক্ষাতে জানা যায় এরকম হওয়ার কারণ নস্তিষ্কের কিছু কোষ কাজ করা বন্ধ করে দেয় এই হানো অবস্থাতে।

কুষ্ঠ রোগীদের চিকিত্‍সার জন্য যে যন্ত্রটির ব্যবহারে সম্মতি দিয়েছে আমেরিকার ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। গভীর মানসিক অবসাদ থেকে কোনও রোগীকে পুরোপুরি মুক্ত করা যায় কি না তা পরখ করতে এই নিউরোপেস আরএনএস সিস্টেমকে এ বার ব্যবহার করেছিলেন সান ফ্রান্সিসকোর ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানীরা।

ব্যাটারিচালিত এই যন্ত্রটি যে শুধুই মস্তিষ্কের বিভিন্ন অংশকে প্রয়োজনে সক্রিয় করে তুলতে পারে, তা-ই নয়। মস্তিষ্কের বিভিন্ন অংশের ভিতরে বিদ্যুত্‍তরঙ্গের পরিমাণ আর তার কমা-বাড়ার উপরেও কড়া নজর রাখতে পারে যন্ত্রটি।

বিলক্ষণ বলা যায় এটি একটি নতুন দিশার দিকে এগিয়ে নিয়ে যাবে গোটা পৃথিৱীৰ মেডিকেল সাইন্সকে ।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: