West Bengal

বিদ্যালয়-এ ভর্তির ক্ষেত্রেও কি প্রয়োজন আধার নম্বর ?

২০১৮-র ৫ সেপ্টেম্বর সরকারি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছিল, কোনও স্কুল পড়ুয়াদের আধার কার্ড রয়েছে কী নেই তার ওপর ভিত্তি করে ভর্তি প্রক্রিয়ার ব্যাঘাত ঘটানো যাবে না।

পল্লবী কুন্ডু : শিক্ষাক্ষেত্রে আধারকার্ড ঠিক কতটা প্রাসঙ্গিক বা আবশ্যকীয় সে বিষয় নিয়েই প্রশ্ন উঠছে। বর্তমান সময়ে পরিচয় পত্র হিসেবে আধারকার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ট্রেন, প্লেন থেকে শুরু করে কোনো কাজের জায়গা সমস্ত অফিসিয়াল ক্ষেত্রেও প্রয়োজন পড়েছে আঁধারের। তবে এবার যে প্রশ্ন সম্প্রতি বেশ কিছু দিন ধরেই ঘোড়া-ফেরা করছে তা হলো স্কুলে ভর্তির ক্ষেত্রেও কি আধার মাস্ট ! পরিচয়পত্র হিসেবে কি এবার আধারকার্ড-ই জমা দিতে হবে স্কুলে ? তবে এই প্রশ্নের উত্তর হিসেবে এমনটাই জানা গেছে যে এখনো পর্যন্ত এই বিষয় নিয়ে কোনো নির্দেশিকা প্রকাশ হয়নি।

এর আগে ২০১৮-র ৫ সেপ্টেম্বর সরকারি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছিল, কোনও স্কুল পড়ুয়াদের আধার কার্ড রয়েছে কী নেই তার ওপর ভিত্তি করে ভর্তি প্রক্রিয়ার ব্যাঘাত ঘটানো যাবে না। আধার কার্ড না থাকলে ভর্তি না নেওয়া হলে তা সম্পূর্ণ আইনবিরোধী। যদি ছাত্রছাত্রীদের আধার কার্ড না থাকে বিদ্যালয়গুলি তাদের কার্ড করতে পারবে। যদি কোনও ছাত্রছাত্রীর আধার কার্ড না হয়ে থাকে স্কুলগুলি দায়িত্ব নিয়ে তাদের কার্ড করে দিতে পারে। ১২এ বিধি অনুযায়ী, এটি স্কুলের দায়িত্ব কারও আধার কার্ড না হলে তাদের সহায়তা করা। এছাড়াও, বায়োমেট্রিক আপডেটের জন্য সাহায্য করাও তাদের দায়িত্ব।

পাশাপাশি এও জানানো হয় যে, প্রতিটি স্কুলে এই সুবিধাটি রাখতে হবে। স্কুলে ভর্তি,স্কলারশিপ ও বিভিন্ন বোর্ড পরীক্ষার জন্য আধার কার্ড রয়েছ কিনা তা প্রশ্ন করতে পারে। কিন্তু না থাকলে তাদের ভর্তি হতে দেওয়া হবে না, এমন কোনও বিধিনিষেধ নেই। বাধা না দিয়ে তাদের সহায়তা করতে হবে।তবে বিশেষ কিছু পরীক্ষায় যেমন-সিবিএসসি, নিট, ইউজিসি নেট পরীক্ষার মত প্রবেশিকা পরীক্ষাগুলির জন্য আধার নম্বর আবশ্যিক। সেখানে প্রয়োজন হয় পরিচয়পত্র। আর বর্তমানে এই পরিচয় পত্র হিসেবে আধারকার্ড-কেই মান্যতা দেওয়া হয়ে থাকে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: