Nation

ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক অতি আবশ্যক, কড়া পদক্ষেপ কেন্দ্রের

লিঙ্ক করানো না থাকলে বন্ধ হতে পারে আপনার অ্যাকাউন্ট, নির্দেশ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন-এর

পল্লবী কুন্ডু : এবার ব্যাংক অ্যাকাউন্ট নিয়ে নয়া নির্দেশিকা জারি করলো কেন্দ্র। গতকালের নয়া নির্দেশিকায় জানানো হয়েছে, ২০২১ সালের ৩১ মার্চের মধ্যে সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক (Aadhaar Linking)বাধ্যতামূলক করার নির্দেশ দিয়েছে কেন্দ্র। আগামী বছরের মধ্যে এই কাজ সম্পূর্ণ না হলে ব্যাঙ্ক বন্ধ করে দেওয়া হবে বলে ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন(Nirmala Sitharaman)।

এর আগেও বহুবার আধার কার্ড লিঙ্ক করা নিয়ে ব্যাঙ্কগুলিকে নির্দেশ পাঠিয়েছে কেন্দ্র। কিন্তু সেই প্রক্রিয়া এখনও অসম্পূর্ণ রয়ে গেছে। আর এবার তা সম্পূর্ণ করতেই কড়া হয়েছে কেন্দ্র। আপনার আধার কার্ডের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংযুক্ত করা অত্যন্ত জরুরী। তবে শুধু আধার ও ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্কিংই নয়, আধার ও প্যান কার্ড লিঙ্কও করিয়ে নিতে হবে। এর আগে একাধিকবার আধার ও প্যান কার্ড লিঙ্ক করার সময়সীমা বেশ কিছুটা সময় বাড়ানো হয়েছিল।

কারণ প্যান কার্ড একবার অচল হয়ে গেলে যে সমস্ত লেনদেনে আধার বাধ্যতামূলক সেই কাজগুলি আর করা যাবে না। ডিজিটাল লেনদেনের জন্য যে ব্যবস্থা নেওয়া হয়েছে, তার জন্য অত্যন্ত জরুরি এই আধার-প্যান লিঙ্কিং। মঙ্গলবারই ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশনের ৭৩-তম বার্ষিক সভায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী কড়া বার্তায় সাফ জানিয়ে দিয়েছেন, আাগামী ৩১ মার্চের মধ্যেই আধার ও ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্কিং করতে হবে। নইলে এবার কড়া পদক্ষেপ হিসেবে বন্ধ করা হবে আপনার ব্যাংক অ্যাকাউন্ট।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: