Nation

এবার হাইপারসনিক মিসাইল টেস্ট করে বিশ্বে চতুর্থ স্থানে নাম লেখাল ভারত

হাইপারসনিক মিসাইলের তালিকায় নাম ছিল রাশিয়া, চিন ও আমেরিকার, সেই তালিকাতেই এবার চতুর্থ দেশ হিসেবে নাম লেখাল ভারত।

পল্লবী কুন্ডু : চিন এবং ভারতের সম্পর্কর্কের উষ্ণতা ক্রমশ বেড়েই চলেছে। আর এই সময়তেই আরো একধাপ এগোলো ভারত। হাইপারসনিক মিসাইল টেস্ট করে বিশ্বে চতুর্থ স্থানে নাম লেখাল ভারত। এর আগে এই হাইপারসনিক মিসাইলের তালিকায় নাম ছিল রাশিয়া, চিন ও আমেরিকার। সেই তালিকাতেই এবার চতুর্থ দেশ হিসেবে নাম লেখাল ভারত। যা চলতি পরিস্থিতিতে ভারতের কাছে এক অন্যতম প্রাপ্তি।

এপিজে আব্দুল কালাম টেস্টিং রেঞ্জ থেকে সেই টেস্টিং হয়েছে। এবং তাতেই শব্দের থকে ৬ গুণ বেশি গতিতে ছুটেছে মিসাইল। সোমবার সকাল ১১ টা ৩ মিনিটে সেই পরীক্ষা করা হয়। অগ্নি মিসাইল বুস্টার দিয়ে ওই মিসাইল টেস্ট করা হয়। পাঁচ মিনিটেই সেই পরীক্ষা সম্পূর্ণ হয়।ডিআরডিও তৈরি করেছে হাইপারসনিক টেস্ট ডেমোনস্ট্রেটর ভেইকল। সেটিই এদিন পরীক্ষা করা হয়।

১১ টা ৩ মিনিটে অগ্নি বুস্টার হাইপারসনিক ভেইকলটিকে ৩০ কিলোমিটার উচ্চতায় নিয়ে যায়। পরে দুটি আলাদা হয়ে যায়। এই পরীক্ষার পর প্রশংসা করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। পাশাপাশি সরকারি সূত্রে দাবি, আগামী পাঁচ বছরের মধ্যে স্ক্র্যামজেট ইঞ্জিন সহ হাইপারসনিক মিসাইল তৈরি করতে পারবে ডিআরডিও। যা এক সেকেন্ডে ২ কিলোমিটার পর্যন্ত অতিক্রম করবে। এদিন ডিআরডিও চিফ সতীশ রেড্ডির নেতৃত্বে এই মিসাইল টেস্ট হয়। সব প্যারামিটারই ছিল সঠিক।

চলতি সময়ে ভারত আবারো এক অন্যতম পরীক্ষায় অর্জন করলো সাফল্য।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: