Education Opinion

দুশ্চিন্তায় শিক্ষক মহল, শিক্ষা সংসদকে চিঠি এবিটিএ-এর

কবে হবে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা ! অনিশ্চয়তায় সকলে

দেবশ্রী কয়াল : প্রায় শেষ হতে এল এই বৎসর, কিন্তু এখনও স্থির হয়নি ২০২১ এর মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়সূচি। আগামী বছর কবে পরীক্ষা হবে বা কবেই তার আগের টেস্ট পরীক্ষা হবে সেই বিষয়ে এখনও পর্যন্ত কিছু ঘোষণা করা যায়নি। যার জেরে এক অনিশ্চয়তায় ভুগছে শিক্ষার্থীরা। আর তাদের পাশাপাশি দুশ্চিন্তায় রয়েছেন অভিভাবকরা। করোনার জেরে সবকিছুই ওলটপালট হয়েছে। যার ব্যাপক প্রভাব পড়েছে শিক্ষা ক্ষেত্রে উপর।

আগামী বছর কবে পরীক্ষা হতে পারে তা নিয়ে এক রকম সংশয়ের মধ্যে দিন কাটাচ্ছেন শিক্ষক মহল। এই পরিস্থিতিতে মাধ্যমিক(Madhyamik) উচ্চমাধ্যমিক(Higher Secondary) পরীক্ষার নির্ঘণ্টের পাশাপাশি সিলেবাস পাঠ্যসূচি বিবেচনা করে তা কতটা কি করা হবে তা জানানোর আর্জি জানিয়ে শিক্ষা সংসদ কে চিঠি দিল এবিটিএ(ABTA)। কারন যদি আগামী বছর এপ্রিল এর মধ্যে সব পরীক্ষা সম্পন্ন করতে হয় সেক্ষেত্রে সিলেবাস অবশ্যই কমাতে হবে। মাধ্যমিক শিক্ষার্থীরা মাত্র আড়াই মাস ক্লাস করার সুযোগ পেয়েছে। সেইদিক থেকে উচ্চমাধ্যমিক এর পড়ুয়ারা একদিনেও ক্লাস যেতে পারেনি, পুরোটাই অনলাইন ক্লাসের উপর নির্ভর। তাই অবশ্যই কমাতে হবে সিলেবাস। যার জন্যেই সংসদ কে চিঠি দিয়েছে এবিটিএ।

তাছাড়া ওই চিঠিতে আর্জি জানানো হয়েছে যেসব ছাত্রছাত্রী একাদশ শ্রেণির জন্য রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করতে পারেনি তাদের তা পূরণের জন্য সময়সীমা বাড়ানোর। করোনা পরিস্থিতিতে মার্চ মাস থেকে স্কুলের পঠন পাঠন বন্ধ রয়েছে। বেশকিছু পরীক্ষা ছাড়াই উচ্চমাধ্যমিকের ফল প্রকাশ করতে হয়েছে। কিন্তু ২০২১ সালে মাধ্যমিক উচ্চমাধ্যমিক কবে হবে তা এখনও পর্যন্ত কিছু ঠিক হয়নি। তাছাড়া এই অবস্থায় পাঠ্যসূচি কতটা কমানো হবে সেই বিষয়টিও পরিষ্কার হওয়া দরকার। এতগুলো মাস স্কুল বন্ধ থাকার কারনে নির্ধারিত সময়ের আগে পাঠ্যসূচি অনুসারে পড়ানো সম্ভব হয়নি। সেক্ষেত্রে পাঠ্যসূচি কমানোর কথা উঠছে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: