West Bengal

কমছে না করোনা, কিন্তু দিনদিন বাড়ছে নতুন গার্ডলাইন

নতুন কিছু নিয়ম জারি করলো রাজ্য সরকার

চৈতালি বর্মন : দেখতে দেখতে প্রায় ১বছর হতে চললো করোনা কিন্তু কোনো পরিবর্তন নেই। দিনদিন বেড়েই চলেছে কোরোনার (Corona Vairus) প্রভাব। আক্রান্তের সংখ্যা লক্ষ ছাড়িয়ে চলেছে। আবিষ্কার হয়নি ভ্যাকসিন। পড়েছে শীত। শীতের সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলেছে করোনা। এর মাঝেই আজ থেকে ফের নতুন গাইডলাইন জারি হচ্ছে দেশ জুড়ে। স্বরাষ্ট্র মন্ত্রক (Ministry of Home Affairs) কোভিড -১৯ নিয়ন্ত্রণের কিছু নতুন গাইডলাইন (New Guidelines) জারি করেছে।

রাজ্যের নতুন বিধিনিষেধ গুলি হলো,কেন্দ্রের পরামর্শ ছাড়া কনটেন্টমেন্ট জোনগুলির বাইরে কোনও লকডাউন জারি করতে পারবে না।স্থানীয় জেলা, পুলিস ও পৌরসভাগুলি নজর রাখবে যে তাদের এলাকায় বিধিনিষেধ ঠিকমতো পালন হচ্ছে কিনা। যেখানে সাপ্তাহিক ক্ষেত্রে পজিটিভিটি হার ১০ শতাংশেরও বেশি, সেক্ষেত্রে অফিসগুলিতে কর্মীদের উপস্থিতির সংখ্যা কমাতে পারে। প্রতিবেশী দেশগুলির সঙ্গে চুক্তি অনুসারে আন্তঃরাষ্ট্রীয় ব্যক্তি ও পণ্য পরিবহনের ক্ষেত্রে কোনও বিধিনিষেধ থাকবে না। কন্টেনমেন্ট জোনগুলিতে কড়া নজরদারি চালানো হবে।

কোভিড পজেটিভ রোগীদের দ্রুত চিকিত্সার ব্যবস্থা করতে হবে।সিনেমা হল এবং থিয়েটারে ৫০ শতাংশ লোক নিয়ে চলতে হবে। সুইমিং পুল গুলি শুধুমাত্র ট্রেনিং এবং স্পোর্টস পারসনদের জন্য় ব্য়বহার করা যাবে। এগজিবিশন হলগুলি শুধুমাত্র ব্যবসার কাজে ব্যবহার করা যাবে। ৬৫-র ওপরে, কো-মর্বিডিটি রয়েছে এমন ব্যক্তি, গর্ভবতী মহিলা, ১০ বছরের নিচে শিশুদের বাড়িতে থাকারই নির্দেশ দিয়েছে কেন্দ্র।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: