Health

শীতকালে সর্দি-কাশিতে কুপোকাত ? কাজে আসবে ঘরোয়া উপায়

বিশেষজ্ঞদের মতে, ঘরোয়া উপায় সর্বদাই সবচেয়ে বেশি কার্যকরী হয়ে থাকে

পল্লবী কুন্ডু : শীত কাল মানেই অত্যন্ত মনোরম পরিবেশ। আর সেই আমেজ উপভোগ করতে গিয়ে কখনো কখনো ভুল বসত কখন সীমা ছাড়িয়ে যায় তার খেয়াল থাকে না। আর তাই শীত মানেই রোগ ভোগ লেগেই থাকে। গ্রীষ্ম, বর্ষা কিংবা শীত যে কোনো মৌসুমেই সর্দি-কাশির সমস্যা দেখা দেয়। এছাড়াও আরো কিছু সমস্যা যেমন মাথাব্যথা, বুকে ব্যথা, বুকে কফ জমা, কাশি, শ্বাসকষ্ট রোজের অসুখ হয়ে দাঁড়িয়েছে।

যাদের ঠাণ্ডা লেগে অ্যালার্জির সমস্যা রয়েছে, এ সময় তারা সবচেয়ে বেশি ভোগেন। অনেকের সর্দি-কাশির সমস্যা হলে ওষুধও খান। তবে ঘরোয়া উপায় সর্বদাই সবচেয়ে বেশি কার্যকরী হয়ে থাকে। বিশেষজ্ঞদের মতে সর্দিকাশির জন্য অত্যন্ত কার্যকরী হলো আদা। সর্দি-কাশি দূর করতে আদা দিয়ে চা-এর বিকল্প হয় না। আদা কুচি করে গরম জল বা গরম চায়ে দিয়ে পান করা যেতে পারে। এতে সর্দি-কাশির সমস্যা একেবারেই দূর হবে, পাশাপাশি গলার জন্যে ভালো।

এছাড়াও, লেবু ও মধুর মিশ্রণটিও আদা চায়ের মতোই অত্যন্ত উপকারী। এক গ্লাস গরম জলে দুই চা চামচ মধু ও এক চা চামচ লেবুর রস মিশিয়ে পান করলে সর্দি-কাশি দূর হবে। পাশাপাশি, এক কাপ জলে কয়েকটা তুলসী পাতা ও আদা কুচি ফেলে ফোটাতে থাকুন। জল ফুটে অর্ধেক হয়ে এলে তা নামিয়ে নিন। এবার এই জল দিনে অন্তত দুবার পান করলে সর্দি-কাশিতে তা ম্যাজিকের মতো কাজ করবে।

বিশেষজ্ঞদের মতে, রসুনও কিন্তু অত্যন্ত কার্যকরী এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে, যা সর্দি-কাশির জন্য ভীষণ গুরুত্বপূর্ণ। এ ছাড়া এতে অ্যান্টিব্যাকটেরিয়া, অ্যান্টিভাইরাল ও অ্যান্টিফাংগাল উপাদান রয়েছে, যা সংক্রমণ রুখতে পারে। চাইলে চার-পাঁচ কোয়া রসুন ঘিয়ে নেড়ে গরম গরম খেয়ে নিন। ঘিয়ে ভাজা রসুন সুপের সঙ্গে মিশিয়ে খেলে তা যেমন স্বাদেও ভালো আর গুনেও। দুধ যে কোনো বয়সের জন্যই সমান উপকারী। এক গ্লাস গরম দুধের মধ্যে ১ চা চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে পান করুন। হলুদে অ্যান্টিভাইরাল ও অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ রয়েছে, যা সহজেই সংক্রমণ রোধ করে। ফলে সর্দি-কাশির কষ্ট থেকেও রেহাই পাওয়া সম্ভব হয়। তবে দুধ খেলে অনেকের বদহজম হয় সেক্ষত্রে বিকল্প পথ বেছে নেওয়াই শ্রেয়। অন্যথায়, চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: