Analysis

দেশের সেরা মুখ্যমন্ত্রীর দৌড়ে প্রথম আদিত্যনাথ, মমতা তৃতীয়

গ্রহণযোগ্যতা বেড়েছে আদিত্যনাথের, কাকে পিছনে ফেলে তৃতীয় স্থানে মমতা?

মধুরিমা সেনগুপ্ত: উত্তরপ্রদেশের আইন শৃঙ্খলা নিয়ে সারাবছর অনেক প্রশ্ন-বিতর্ক হলেও জনগণের মতে দেশের সেরা মুখ্যন্ত্রী যোগী আদিত্যনাথই। তিনি রয়েছেন তালিকার প্রথম স্থানে। সেরার দৌড়ে পিছিয়ে নেই এই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)-ও। তালিকায় তার অবস্থান তৃতীয় স্থানে। ২০২১ সালের জানুয়ারি মাসে কাজের নিরিখে একটি সর্বভারতীয় সংবাদপত্রের তরফে আয়োজিত হয়েছিল “মুড অফ দ্য নেশন” (Mood of The Nation) সমীক্ষাটি। আর তাতেই দেশের সেরা মুখ্যমন্ত্রী হিসাবে নাম উঠে এসেছে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রীর।

তবে এই প্রথম নয়, এর আগে চারবার দেশের সেরা মুখ্যমন্ত্রী হিসাবে নির্বাচিত হয়েছিলেন যোগী আদিত্যনাথ। তবে হাথরস কাণ্ডের পর বড়ো প্রশ্নচিহ্নের মুখে পড়েছিল যোগীরাজ্যের শাসনব্যবস্থা। এরপরেও বিভিন্নবার মহিলাদের সুরক্ষার বিষয়ে সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছিল । কিন্তু তার জন্যেও জনপ্রিয়তায় ভাটা পরেনি এতটুকু। উল্টে “লভ জিহাদ” বিরোধী আইন চালু করার পর জনপ্রিয়তা বৃদ্ধিই পেয়েছে যোগী আদিত্যনাথের। গত বছরে অগস্টের তুলনায় তার অ্যাপ্রুভাল রেটিং বেড়েছে ১ পয়েন্ট অর্থাত্‍ দেশের আরও এক শতাংশ মানুষের কাছে তাঁর গ্রহণযোগ্যতা বৃদ্ধি পেয়েছে।

সম্প্রতি করা একটি সমীক্ষায় দেখা গিয়েছে, দেশের ২৫ শতাংশ মানুষই মনে করেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথই সেরা মুখ্যমন্ত্রী। বহু বিতর্কিত লভ জিহাদ বিরোধী আইনকেও সমর্থন জানিয়েছেন দেশের ৫৮ শতাংশ মানুষ। সেরা মুখ্যমন্ত্রীর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল (Arvind Kejriwal)। প্রায় ১৪ শতাংশ জনগণের মতে, সেরা মুখ্যমন্ত্রী তিনিই। অন্যদিকে, দেশের ৮ শতাংশ জনগণের মতে যোগী বা কেজরীবাল নন, সেরা মুখ্যমন্ত্রী হলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগের সমীক্ষায় তৃতীয় স্থানে ছিলেন অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী জগমোহন রেড্ডি। তাকে পিছনে ফেলেই তৃতীয় স্থানে উঠে এসেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিধানসভা নির্বাচনের ঠিক আগে জনসাধারণের কাছে গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাওয়া শাসক দলকে কিছুটা হলেও স্বস্তি দিয়েছে। কিন্তু এখন এটাই দেখার আসন্ন নির্বাচনেও কি মানুষের মনে জায়গা পাকা করে নিতে পারবে মা মাটি মানুষের সরকার? নাকি সেখানে জায়গা হবে বিরোধী দলের কোনো নেতার।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: