Education Opinion

লটারির মাধ্যমে এবার হবে প্রাথমিক থেকে অষ্টম শ্রেণীর ভর্তির প্রক্রিয়া

করোনা পরিস্থিতিতে নানান স্বাস্থ্য বিধি মেনেই হবে স্কুলে ভর্তি

দেবশ্রী কয়াল : করোনা (Corona)পরিস্থিতির জেরে, শিক্ষাক্ষেত্রে পড়েছে ব্যাপক প্রভাব। তবে ধীরে ধীরে খুলছে সবকিছুই। শুরু হচ্ছে নতুন ক্লাস গুলির ভর্তির প্রক্রিয়া। জানা যাচ্ছে আগামী ২রা ডিসেম্বর থেকে রাজ্যের সরকারি, সরকারি সাহায্যপ্রাপ্ত ও স্পন্সরড স্কুলগুলিতে শুরু হচ্ছে ছাত্র ভর্তির প্রক্রিয়া (Admission process)। গতকাল ছাত্র ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্কুল শিক্ষা দপ্তর (West Bengal Education Department)। এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ২রা থেকে ৯ই ডিসেম্বর পর্যন্ত আবেদন পত্র তোলা ও জমা দেওয়া যাবে। তবে এবারে ভর্তি হবে লটারির মাধ্যমে। সকল আবেদন পত্র জমা পড়ে যাওয়ার পর ১১ থেকে ১৬ ডিসেম্বরের মধ্যে হবে লটারি পক্রিয়া। এরপর ১৮ ডিসেম্বর থেকে শুরু হবে ভর্তি পর্ব, এবং তা চলবে ২৩শে ডিসেম্বর পর্যন্ত।

জানা যাচ্ছে কোন নিয়মে রাজ্যের সরকারি, সরকারি মডেল, ইন্ট্রিগ্রেটেড, সরকারি সাহায্যপ্রাপ্ত ও স্পন্সরড প্রাথমিক, উচ্চপ্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক স্কুলগুলিতে ছাত্র ভর্তি করা হবে, ইতিমধ্যেই সেবিষয়ে রাজ্যের জেলা পরিদর্শকদের কাছে একটি নির্দেশিকা পাঠিয়ে দিয়েছে স্কুল শিক্ষা দপ্তর। এই লটারিতে অংশগ্রহণ করার জন্য স্কুল থেকেই পাওয়া যাবে আবেদনপত্র। এর পাশাপাশি বাংলা সহায়তা কেন্দ্র বা বাংলার শিক্ষা পোর্টাল থেকেও আবেদনপত্র ডাউনলোড করা যাবে। আবেদনপত্র পূরণ করে যে স্কুলে সন্তানকে ভর্তি করতে চান, অভিভাবকদের সেই স্কুলে জমা দিতে হবে। তবে যদি লটারিতে নির্বাচিত কোনও প্রার্থী ভর্তির নির্দিষ্ট দিনে অনুপস্থিত থাকে, তাহলে সেক্ষেত্রে কিন্তু আর তার ভর্তি হবে না।

এছাড়া বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, করোনা ভাইরাস মহামারী পরিস্থিতির কথা মাথায় রেখে যাবতীয় স্বাস্থ্যবিধি মেনেই ভর্তি প্রক্রিয়া চালাতে হবে। ওই সময় স্কুলে আসতে পারবে না কোনও পড়ুয়াই। ভর্তি চলাকালীন পর্যায়ক্রমে স্কুলে আসতে হবে শিক্ষকদের। এই সময় পড়ুয়াদের স্কুলে আসা তাদের জন্যে বিপন্নের কারন হয়ে দাঁড়াতে পারে।

এই বিষয়ে পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসুর (Saugata Basu) সাথে কথা বলেন, ” সরকারি বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত লটারির মাধ্যমে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সমিতির পক্ষ থেকে এই বিজ্ঞপ্তি প্রকাশ করার জন্য এবং কোভিড অতিমারি পরিস্থিতিতে ভর্তির সুস্পষ্ট নির্দেশিকা জানানোর জন্য শিক্ষা দপ্তর ধন্যবাদ জানাচ্ছি। আশা করছি সুষ্ঠভাবে গোটা প্রক্রিয়াটি সম্পন্ন হবে। “

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: