West Bengal

২০১৬ সালের পর এবার আবারো ‘নো হেলমেট নো পেট্রোল’, জারি নির্দেশিকা

'নো হেলমেট নো পেট্রোল', কলকাতা পুলিশ আজ থেকে নতুন আদেশ জারি করল

পল্লবী কুন্ডু : কোনো নয়া নির্দেশিকা(Guideline) জারি হলে তা প্রাথমিক ভাবে কার্যকরী হলেও ধীরে ধীরে শিথিল হতে শুরু করে। আর এবার আবারো ‘নো হেলমেট নো পেট্রোল'(No helmet, No petrol), কলকাতা পুলিশ আজ থেকে নতুন আদেশ জারি করল। এ বার থেকে পেট্রোল পাম্প গুলিকে বিনা হেলমেটে মোটরবাইক চালকদের জ্বালানি বিক্রি বন্ধ করার স্পষ্ট বার্তা দিলেন কলকাতা পুলিশ।কলকাতা পুলিশ কমিশনার অনুজ শর্মা(Police Commissioner Anuj Sharma) জানান, ” দেখা গিয়েছে হেলমেট ছাড়াই মোটরবাইক চালকেরা রাস্তায় বেরিয়ে পড়ছেন এবং যিনি পিছনে বসে রয়েছেন তাঁর মাথাতেও হেলমেট নেই।আইন বিধি মেনে না চলার ঘটনা হামেশাই হচ্ছে।”

পাশাপাশি আদেশ জারির সময় বলা হয়,”আইন প্রয়োগকারী সংস্থা দু’চাকা চালকদের আইন অমান্য করার বিষয়ে কিছু মামালাও দায়ের করেছে। মোটরবাইক চালকদের দুর্ঘটনার আশঙ্কা ও সম্ভাবনা কমানোর জন্যই এই নিষেধাজ্ঞা জারি করা। এ ছাড়াও রাস্তায় যানবাহন চলাচলে শৃঙ্খলা বজায় রাখার জন্য এবং ট্রাফিক আইন যাতে সকলে সুষ্ঠ ভাবে মেনে চলে তার জন্য কঠোর পদক্ষেপ নেওয়া দরকার”।

সাথে এও বলা হয়, কলকাতার পেট্রোল পাম্পগুলি বিনা হেলমেটে কোনও মোটরবাইক চালককে জ্বালানি বিক্রি করবে না। যদি চালক হেলমেট পরেও থাকেন, কিন্তু পিছনের সিটে বসা ব্যক্তির মাথায় হেলমেট না থাকে তাহলেও পেট্রোল বিক্রি করা যাবে না। এই আদেশ যদি কোনও পেট্রোল পাম্প অমান্য করে তাহলে তাঁকে মোটর ভেহিক্যাল আইনের আওতায় ফেলা হবে।

আগামী ৮ ডিসেম্বর থেকে ৬০ দিন পর্যন্ত সক্রিয় ভাবে এই আদেশ মানতেই হবে। তবে এই নির্দেশিকা প্রথ নয়। ২০১৬ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দু’চাকা চালকদের বিনা হেলমেটে রাস্তায় বেরনো নিয়ে চরম আপত্তি প্রকাশ করেছিলেন এবং তারপরেই পেট্রোল পাম্পগুলিকে বিনা হেলেমেটে জ্বালানি বিক্রি না করার নির্দেশ দেওয়া হয়েছিল।কিন্তু সময়ের সাথে সাথে সেই নির্দেশিকাও শিথিল হতে থাকে। তবে এবার বেশ কড়া ভূমিকাতেই থাকবে প্রশাসন।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: