Education Opinion

দীর্ঘ ৯ মাস পর বিহার, কেরলে খুলে গেল শিক্ষা প্রতিষ্ঠান

সকল প্রটোকল মেনেই চলছে স্কুল-কলেজ, পড়ুয়ারা হয়েছে খুশি

দেবশ্রী কয়াল : করোনার কারনে শিক্ষাক্ষেত্রে পড়েছে বেশ প্রভাব। এখনও দেশের প্রায় প্রত্যেকটা স্কুল, কলেজ সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। তবে এবারে লকডাউন-আনলক (Lockdown-Unlock) পর্যায়ের পর দীর্ঘ ৯ বাস বন্ধ থাকার পর, সোমবার থেকে বিহারে (Bihar)খুলে গেল বিদ্যালয়, কলেজ, বিশ্ববিদ্যালয়। আপাতত নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ছাত্র-ছাত্রীদের জন্য বিহারে খুলেছে স্কুল। কারন শিক্ষাক্ষেত্রে পড়ুয়াদের হচ্ছে ক্ষতি। অনলাইনে পড়াশোনা হলেও, অনেক কিছু থেকেই বঞ্চিত থেকে যাচ্ছে তারা। তবে কেবল বিহারেই নয়, এদিন থেকে দক্ষিণ ভারতের রাজ্য কেরলে (Kerala) খুলে গিয়েছে কলেজ।

করোনার (Corona) জেরে দীর্ঘ ৯ মাস বন্ধ থাকার পর, আজ সোমবার থেকে শিক্ষাঙ্গন খুলে যাওয়ায় ভীষণ ভাবে খুশি হয়েছে পড়ুয়ারা। তবে, হ্যাঁ অবশ্যই মনে রাখতে হবে ভারতে করোনাভাইরাসের প্রকোপ এখনও পুরোপুরি থেমে যায়নি। তাই সর্বদা করোনা-সতর্কতা মানতে হচ্ছে শিক্ষক, শিক্ষিকা এবং ছাত্র-ছাত্রীদের। কারন সতর্কতা না মানলেই আরও বেশি সংক্রমণের সুযোগ বেড়ে যাবে।

এখনও যখন করোনা সংক্রমণ দেশে রয়েছে, তখন ৯ মাস পর স্কুল খোলার বিষয় নিয়ে এদিন বিহারের বাঁকিপুরের একটি সরকারি স্কুলের শিক্ষিকা জানিয়েছেন, ‘সমস্ত ধরনের করোনা-প্রটোকল মেনে চলতে হচ্ছে। যেমন মাস্ক পরা বাধ্যতামূলক, মেনে চলতে হবে সামাজিক দূরত্ববিধি।’ বিহারে এদিন স্কুল ছাড়াও খুলে গিয়েছে কলেজ, বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান। কেরলেও এদিন থেকে খুলে গিয়েছে সমস্ত কলেজ। বিভিন্ন কলেজে ছাত্র-ছাত্রীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। তবে সবাইকেই মেনে চলতে হচ্ছে সকল রকম সুরক্ষা নিয়ম-বিধি।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: