West Bengal

শুভেন্দু পর এবার কি সুব্রত মুখোপাধ্যায় যোগ দিতে চলেছেন গেরুয়া শিবির-এ ?

শুধু শুভেন্দু কেন ,আমি চলে গেলেও কোনো ক্ষতি হবে না তৃণূমূলের ! বললেন সুব্রত মুখোপাধ্যায়

চৈতালি বর্মন : তৃণমূলের কয়েক লক্ষ সদস্য রয়েছেন। এর মধ্যে দু-‌চারজন দল ছেড়ে চলে গেলে, দল উঠে যায় না। আমি চলে গেলে দল কি উঠে যাবে?‌বৃহস্পতিবার তৃণমূল ভবনে মিডিয়া সেন্টারে সাংবাদিক বৈঠকে শুভেন্দু অধিকারী সম্পর্কে প্রশ্ন করা হলে এই মন্তব্য করেন পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন মন্ত্রী সুব্রত মুখার্জি। তিনি বলেন, ‘‌মমতা তৃণমূল তৈরি করেছেন। এই দলটা জনগণের দল। মানুষের উন্নয়নের জন্য মমতা দিনরাত পরিশ্রম করছেন। জনসভা শুরু করে দিয়েছেন মমতা। বিশাল ভিড় হচ্ছে। সেখানে কেউ কেউ চলে গেলে কী এসে যায়। তৃণমূল আছে, থাকবে।’‌রাজ্যের প্রাক্তন মন্ত্রী শুভেন্দু অধিকারীর (Subhendu Adhikary) সঙ্গে তৃণমূলের সম্পর্ক এখন অতীত। অন্তত একটা পর্বের অবসান। এবার শুভেন্দুর পরবর্তী রাজনৈতিক পদক্ষেপের দিকে নজর রাজনৈতিক মহলের। শুভেন্দু শিবির প্রকাশ্যে কিছু না বললেও, প্রাক্তন মন্ত্রীর বিজেপিতে (BJP) যোগদান কার্যত সময়ের অপেক্ষা। শনিবার অমিত শাহের(Amit Sah) হাজিরার নিজেই গড়েই গেরুয়া শিবিরে যোগদান সাঙ্গ হতে পারে।

শুভেন্দু চলে যাওয়ায় দলের উপর কতটা প্রভাব পড়বে? এই প্রশ্নের উত্তরে তৃণমূল কংগ্রেসের (TMC) বর্ষীয়ান নেতা, তথা রাজ্যের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় (Subrata Mukherjee) প্রকাশ্যে অন্তত শুভেন্দুর দলত্যাগকে বিশেষ গুরুত্ব দিতে চাইছে না। বিষয়টাকে লঘু করেই দেখলেন তিনি। বরং, তাঁর পদত্যাগ নিয়ে কটাক্ষের সুরই সুব্রত বলেন, “তৃণমূল অনেক বড় দল। আপনাদের কী মনে হয়? এতবড় দলে আমি বা কেউ যদি না থাকি তার ওপর দলের ভবিষ্যত্‍ নির্ভর করবে। কয়েক লক্ষ আমাদের সদস্য। এটা তো বোঝা উচিত যে একটা গেল বা দুটো, তিনটে, চারটে গেলেও এত বড়় দলের কোনও ক্ষতি হবে না। মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এক একটা জনসভা করছেন, সেখানে কত মানুষ ভিড় করছেন। প্রচুর মানুষ ভিড়ে সভায় ঢুকতেই পারছেন না। অসুবিধা সত্বেও ছেলে কোলে নিয়েও মায়েরা সভায় হাজির থাকছেন। তারপরেও বলছেন কে একটা গেল তাতে এত বড় দলের খুব ক্ষতি হয়ে যাবে না।”

শুভেন্দুর আরও বেশ কয়েকজন সাংসদ, বিধায়ক, জনপ্রতিনিধির দল ছেড়ে বিজেপিতে যোগদার সম্ভাবনা প্রবল হয়েছে। ভোটের আগে এটা কী শাসক দলের কপালে ভাঁজ ফেলার মতো নয়? এ প্রশ্নের জবাবে সুব্রত বলেন, “সারা পৃথিবীতে যত গণতান্ত্রিক দল আছে সেখানে একজন বা কয়েকজন পদত্যাগ করলেই দল উঠে গেছে এমন নজির কি আছে? আমি যদি দল ছেড়েদি তাহলে কি মমতা বন্দ্যোপাধ্যায়ের দল উঠে যাবে?”

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: