Nation

বিশ্বের তৃতীয় বৃহত্তম হিন্দু মন্দির নির্মাণে কিছুটা নকশা বদল

আগামী ৫ই অগাস্ট অযোধ্যায় রাম মন্দিরের ভূমিপুজো অনুষ্ঠান আয়োজিত করা হয়েছে, উপস্থিত থাকবেন দেশের প্রধানমন্ত্রী। আমন্ত্রন জানানো হবে সকল রাজ্যের মুখ্যমন্ত্রীকেও।

পল্লবী কুন্ডু : নানান জল্পনার জট কাটিয়ে রাম মন্দির নির্মাণের কর্মপ্রয়াস শুরু হলেও পরবর্তী সময়ে অতিমারী করোনার জেরে আবারো স্থগিত রয়ে যায় মন্দির নির্মাণের কাজ। আর এবার সেই কাজকেই কিভাবে পুনরায় সচল করা যায় সেই পথেই দ্রুত অগ্রসর হচ্ছে মন্দির কতৃপক্ষ। এই পরিস্থিতিতে দাঁড়িয়েই আগামী ৫ই অগাস্ট অযোধ্যায় রাম মন্দিরের ভূমিপুজো অনুষ্ঠান আয়োজিত করা হয়েছে। এবং তারপরেই মন্দিরের ভিত্তি স্থাপন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অন্যদিকে মন্দির নির্মাণের দায়িত্বপ্রাপ্ত শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্ট জানিয়েছে, এদিন প্রধানমন্ত্রী ছাড়াও দেশের সব রাজ্যের মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হবে এদিনের এই বিশেষ অনুষ্ঠানে।

পূর্ববর্তী কথা অনুযায়ী অযোধ্যার এই রাম মন্দির বিশ্বের তৃতীয় বৃহত্তম হিন্দু মন্দির হিসেবে উঠে আসবে বলে দাবি শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের। এর সাথে সাথে এদিকে মন্দির নকশারও কিছু পরিবর্তন ঘটেছে। মহন্ত কমলনয়ন দাস বলেন, “মূল নকশা একই রেখে কিছুটা বদল আনা হয়েছে। এই মন্দির নকশার সঙ্গে জড়িত মূল স্থাপত্যশিল্পী চন্দ্রকান্ত সোমপুরার দুই পুত্র তথা স্থপতি নিখিল ও আশিস সোমপুরা নতুন ডিজাইন তৈরি করেছেন। নতুন নকশায় মন্দিরের প্রস্থ ১৪০ ফুট থেকে বাড়িয়ে প্রায় ২৭০-২৮০ ফুট করা হয়েছে। দৈর্ঘ্য ২৬৮ ফুট থেকে বাড়িয়ে করা হয়েছে প্রায় ২৮০-৩০০ ফুট। মন্দিরের উচ্চতা ১২৮ ফুট থেকে বাড়িয়ে ১৬১ ফুট করা হয়েছে।”

অন্যদিকে ট্রাস্টের কোষাধ্যক্ষ স্বামী গোবিন্দ দেব গিরি বলেছেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৫ অগাস্ট রাম মন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। কর্মসূচিতে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে আমরা সিদ্ধান্ত নিয়েছি যে ১৫০ জন আমন্ত্রিত সহ ২০০ জনের বেশি লোক থাকবে না।” তিনি আরও বলেন, “ভিত্তি প্রস্তর স্থাপনের আগে প্রধানমন্ত্রী ভগবান রাম ও হনুমান মন্দিরে প্রার্থনা করবেন। সমস্ত মুখ্যমন্ত্রীকে এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হবে।”

দীর্ঘ প্রতীক্ষিত সময় পার করে এবার রাম মন্দির নির্মাণের শুভসূচনা ঘটতে চলেছে তাও আবার চলতি সময়ের সমস্ত বাধা-বিপত্তিকে উপেক্ষা করে।

Tags
Show More

Related Articles

Back to top button
Close
Close
%d bloggers like this: