Nation

‘মন্দির নির্মাণের জন্য তামার প্লেট ব্যবহার করা হবে পাথর ব্লক জুড়তে’, জানাচ্ছে শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট

ট্রাস্ট জানাচ্ছে, ইঞ্জিনিয়ররা এখন মন্দিরের জায়গায় মাটি পরীক্ষা করছেন। ৩০-৪০ মাসের মধ্যে নির্মাণ কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

পল্লবী কুন্ডু : নানান জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে ৫ ই আগস্ট সম্পন্ন হয় অযোধ্যায় রামমন্দির স্থাপনের ভূমি পুজো অনুষ্ঠান। দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং থেকে সম্পন্ন করেছেন ওই দিনের অনুষ্ঠান। আর এবার ধীরে ধীরে শুরু হচ্ছে নির্মাণ পরিকল্পনা। তবে শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট নির্মাণ কার্য নিয়ে আজ জানালো, অযোধ্যায় রামমন্দির নির্মাণে লোহা ব্যবহার করা হবে না।

ট্রাস্টের তরফে বলা হয়েছে, ‘মন্দির নির্মাণের জন্য তামার প্লেট ব্যবহার করা হবে পাথর ব্লক জুড়তে। প্লেট হবে ১৮ ইঞ্চি লম্বা, ৩০ মিমি চওড়া। মোট ১০ হাজার প্লেটের প্রয়োজন হতে পারে। আমরা রামভক্তদের ট্রাস্টের কাছে এই জাতীয় তামার প্লেট দান করার জন্য আহ্বান জানাচ্ছি। দাতারা এই প্লেটে পরিবারের নাম, স্থান বা তাঁদের সম্প্রদায়ের মন্দিরগুলির নাম খোদাই করতে পারেন। এইভাবে, তামার প্লেটগুলি কেবল এদেশের ঐক্যের প্রতীক নয়, মন্দির নির্মাণে সমগ্র দেশের অবদানেরও প্রমাণ হিসাবে প্রমাণিত হবে।’

শ্রী রাম জন্মভূমি মন্দির নির্মাণ শুরু হয়েছে। ট্রাস্ট জানাচ্ছে, ইঞ্জিনিয়ররা এখন মন্দিরের জায়গায় মাটি পরীক্ষা করছেন। ৩০-৪০ মাসের মধ্যে নির্মাণ কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে। মন্দিরটি ভারতের প্রাচীন এবং ঐতিহ্যবাহী নির্মাণ কৌশলগুলি মেনে নির্মিত হবে। এটি ভূমিকম্প, ঝড় এবং অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ রোধী নির্মিত হবে। মন্দির নির্মাণে লোহা ব্যবহার করা হবে না। আজ ট্রাস্টের সদস্যরা মন্দির নির্মাণ নিয়ে আলোচনার জন্য বৈঠকে বসেন। সেখানেই এই সিদ্ধান্ত হয় বলে জানা যাচ্ছে।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: