West Bengal

বিপদের হাতছানি বাংলায়, হামলা চালানোর পরিকল্পনায় আল-কায়েদা

সতর্ক করল আইবি, বাংলার বিরুদ্ধে চলছে হামলার ছক

দেবশ্রী কয়াল : বিপদের আশঙ্কা বাংলার দিকে। বাংলাতে ভয়াবহ হামলা চালাতে পারে আল-কায়েদা (Al Qaeda) জঙ্গিরা, করছে পরিকল্পনা। এমনি এক চাঞ্চল্যকর রিপোর্ট দিল আইবি (IB)। রাজ্যে ক্রমশ আল-কায়েদা বিস্তার লাভ করে চলেছে, এ খবর পূর্বেই জানা গিয়েছিল। তবে এবারে সামনে এল আরও বড় চাঞ্চল্যকর তথ্য। রাজ্যের মধ্যে বড়সড় এক হামলার ছক কষেছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠনটির স্লিপার সেল। আইবি রিপোর্টে জানানো হয়েছে, পশ্চিমবঙ্গের পরিস্থিতি নিয়ে সক্রিয় হয়েছে ভারতের জাতীয় তদন্তকারী সংস্থা ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (National Investigation Agency) বা এনআইএ।

পশ্চিমবঙ্গেও (West Bengal) সংগঠন বিস্তার করছে জঙ্গি সংগঠন আল-কায়দা। ঠিক এমনটাই উঠে আসছে একের পর এক গোয়েন্দা রিপোর্টে। সংগঠনটির ‘হিট লিস্টে’ রয়েছে রাজ্যের বেশ কয়েকজন রাজনীতিবিদের নাম। হামলার জন্য রাজ্যে মজুত ‘স্লিপার সেল’গুলিকে কাজে লাগাচ্ছে জঙ্গি সংগঠনটি। এক রিপোর্টে এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় গোয়েন্দারা। নভেম্বরের ৫ তারিখ স্বরাষ্ট্রমন্ত্রকে একটি রিপোর্ট দাখিল করেছে ইন্টেলিজেন্স ব্যুরো। সেখানে বলা হয়েছে, বাংলায় সংখ্যালঘু সম্প্রদায়ের যুবকদের মগজ ধোলাই করছে এই আল কায়দা সংস্থা। ভারতে নিজেদের উপস্থিতি ঘোষণা করতে পশ্চিমবঙ্গে বড়সড় হামলার পরিকল্পনা করছে সংগঠনটি।

গত সেপ্টেম্বরেই মুর্শিদাবাদ থেকে এনআইএ সন্দেহভাজন ছয় আল-কায়দা জঙ্গিকে গ্রেফতার করে। তাদের ঘাঁটি থেকে উদ্ধার হয় আইডি, পিস্তল সহ বহু নথি। এদিকে এই ঘটনার রেশ কাটতে না কাটতেই চলতি মাসের শুরুতেই ফের আল কায়দা যোগে মুর্শিদাবাদ থেকেই গ্রেফতার করা হয় এক মাদ্রাসা শিক্ষককে। পশ্চিমবঙ্গ ও কেরলে আল-কায়দার ষড়যন্ত্র মামলায় জড়িত অভিযোগে ৩২ বছরের আবদুল মোমিন মন্ডলকে রানীনগর থানার নাজরানা গ্রামের বাড়ি থেকে গ্রেফতার করে জাতীয় তদন্ত সংস্থা এনআইএ। মুর্শিদাবাদ জেলারই রায়পুর দারুর হুদা ইসলামিয়া মাদ্রাসায় শিক্ষকতা করত আবদুল মোমিন মন্ডল। অভিযোগ, তার আড়ালেই চলত আল-কায়দার সদস্য হিসাবে জঙ্গি কার্যকলাপ।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: