Industry & Tread

আলিবাবার বিরুদ্ধে গুরুতর অভিযোগ, ভারতীয়দের গোপন তথ্যাদি চুরি করে পাঠাচ্ছে চীনে

একাধিক অভিযোগ রয়েছে আলিবাবা সংস্থার বিরুদ্ধে, শীঘ্রহি শুরু হবে তদন্ত

দেবশ্রী কয়াল : বারবার চীনের বিরুদ্ধে অভিযোগ উঠেছে যে তারা ভারতীয়দের গোপন তথ্য পাচার করছে। ক্রমাগত সাইবার ক্রাইম হয়েই চেলেছে। সীমান্তের উপর আগ্রাসন করে কেবল তারা থেমে নেই। সাইবার হানাও চলছে প্রতিনিয়ত। এমনি খবর আসছে গোয়েন্দা সূত্র মারফত। আর সেই অভিযোগের জেরেই ইতিমধ্যে শতাধিক চিনা অ্যাপের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ভারত।

আর এবার আবারও গোয়েন্দা প্রতিবেদনে সামনে এল অন্য তথ্য। অভিযোগ উঠছে, দেশটির বিভিন্ন বাণিজ্যিক সংস্থা তথা ভারতীয়দের ব্যক্তিগত তথ্য চীনে পাচার করছে সে দেশের বহুজাতিক সংস্থা আলিবাবা। আর সেই জন্যে তারা ব্যবহার করছে অন্তত ৭২টি সার্ভার। তবে খুব শীঘ্রহি এই গোটা বিষয়টি নিয়ে শুরু হবে তদন্ত কার্য, এমনটাই জানাচ্ছে গোয়েন্দা কর্তৃপক্ষ।

সম্প্রতি, এই প্রসঙ্গে এক শীর্ষ গোয়েন্দা আধিকারিক জানান, মূলত লোভনীয় অফারেই দেশের বিভিন্ন বাণিজ্যক সংস্থার কাছে ‘ফাঁদ’ পাতছে আলিবাবা। ইউরোপীয় সার্ভারের তুলনায় দেশে আলিবাবার ওই সার্ভারে সকল তথ্যাদি জমা রাখার খরচ তুলনামূলকভাবে অনেকটাই কম। আর সেই অপরাধের ফাঁদে ইতিমধ্যে পা দিয়ে ফেলেছে ভারতীয় সংস্থাগুলো।

অভিযোগ উঠছে, চিন কর্তৃপক্ষে নির্দেশেই ভারতীয়দের গুরুত্বপূর্ণ তথ্যাদি চিনের রিমোট সার্ভারে সরিয়ে ফেলা হচ্ছে। যার জেরে বহু ভারতীয় নাগরিকের গোপন তথ্য পাচার হয়ে যাচ্ছে চীনের কাছে। যদিও এ বিষয়ে এখনও পর্যন্ত আলিবাবা কর্তৃপক্ষের কোনও বক্তব্য প্রকাশ করা হয়নি। তবে শিগগিরই এই নিয়ে তদন্ত শুরু করা হবে বলে জানা যাচ্ছে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: