Weather

ক্রমশ চড়ছে পারদ, অস্বস্তিকর আবহাওয়ায় নাজেহাল মানুষ

গরমের দাবদাহ থেকে সাময়িক মুক্তি দিতে, দক্ষিণবঙ্গে নামবে বৃষ্টি

দেবশ্রী কয়াল : অস্বস্তিকর আবহাওয়া থেকে কিছুতেই মিলছে না মুক্তি। চলতি সপ্তাহের প্রথম দিকে বেশ কয়েকদিন বৃষ্টি হয়, তবে কাটেনি এই অস্বস্তিকর পরিবেশ। তারপর থেকেই ক্রমশ চড়ে যাচ্ছে পারদের মাত্রা। তবে খানিক দাবদাহ কমাতে, আবারও দক্ষিণবঙ্গে হবে ভারী বৃষ্টিপাত এমনই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানাচ্ছে, আগামীকাল রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় রয়েছে ঝেঁপে বৃষ্টির সম্ভাবনা। আগামী ৪৮ ঘণ্টায় শহর কলকাতা এবং সংলগ্ন অঞ্চলে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

আজ শনিবার সকাল পর্যন্ত কোথাও বৃষ্টি হয়নি। বরঞ্চ মধ্যগগনে রয়েছে সূর্য্যিমামা। ক্রমশ তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে সমস্ত দক্ষিণবঙ্গের জেলায়। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রার দিকে নজর রাখলে দেখা যাচ্ছে, আসানসোলে তাপমাত্রা ৩৪.৪ ডিগ্রি সেলসিয়াস। বাঁকুড়ায় ৩৫.৭, ব্যরাকপুরে ৩৪.৬, বহরমপুরে ৩৬.২, বর্ধমানে ৩৫.০, ক্যানিংয়ে ৩৪.৪, দিঘাতে ৩৪.৪, হলদিয়ায় ৩৩.৫, কৃষ্ণনগরে ৩৬.০, মেদিনীপুরে ৩৬.০, পানাগড়ে ৩৫.১ , শ্রীনিকেতনে ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস। বেলার দিকে অতিরিক্ত গরমের জন্য বিক্ষিপ্তভাবে দু’এক জায়গায় বজ্রবিদ্যুত্‍-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে এখনই অস্বস্তিকর আবহাওয়া থেকে মুক্তি পাওয়া যাবে না বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

যদিও আগামীকাল থেকে আবারও বৃষ্টি হলে সাময়িক স্বস্তি পাওয়া যাবে। কিন্তু সময় অনুযায়ী যদি মৌসুমি অক্ষরেখা সরে না আসে তাহলে গরমের বহর চলতে থাকবে। আজ সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। সকাল থেকেই শহরে রোদের ঝলকানি লক্ষ্য করা যাচ্ছে। সেইসঙ্গে উষ্ণতার পরিমাণও বেশ বেশি। টানা বৃষ্টির সাথে সাথে বাতাসে আদ্রতার পরিমাণ সাময়িক রূপে কমলেও, বৃষ্টি বন্ধ হতেই আবার জায়গা করছে তাপপ্রবাহ। আর তার জেরেই নাজেহাল হয়ে পড়ছেন মানুষ।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: