Culture

বিধিনিষেধ কিছুটা শিথিল হলেও বহাল থাকছে ২০২১ এর নিষেধাজ্ঞা

দেবীর আরাধনা গত বারের মতোই দর্শক শূন্য মণ্ডপেই হবে , এমনটাই নির্দেশ দিলো হাইকোর্ট

সুচিস্মিতা ঘোষ : সামনেই পুজো এর মধ্যে কোরোনার গ্রাফ কিছুটা হলেও স্থিতিশীল।গত বছরের মতো এ বছরও মণ্ডপে ঢুকে ঠাকুর দেখা হবে না দর্শনার্থীদের । শুক্রবার এমনি নির্দেশিকা জারি করলো কলকাতা হাইকোর্ট । করোনার তৃতীয় সংক্রমনের কথা মাথায় রেখেই এমনটা নির্দেশ দিলো কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ সূত্রে খবর ।

এই নির্দেশিকা বহাল থাকতে চলেছে কালীপুজো পর্যন্ত । আদালতের এই নির্দেশকে সমর্থন জানিয়েছে রাজ্য সরকারও।পুজোর চার দিন মণ্ডপগুলিতে থাকে দর্শনার্থীদের বাঁধ ভাঙা ঢল। কিন্তু সেই জনস্রোত করোনা আবহের জন্য ভীষণই বিপজ্জনক।ফলে পুজো সংগঠনগুলি ইতিমধ্যেই ভিড় সামাল দিতে করোনা বিধি মেনে পুজো করা হবে বলে এমনটাই জানাচ্ছে । এই নির্দেশিকা ঘিরে আদালতে আবেদন জানিয়ে একটি মামলা দায়ের হয়। যার ফলে এই রায়, হাইকোর্টের নির্দেশ অনুযায়ী গতবার ১৯ ও ২১ অক্টোবরের দেওয়া নির্দেশকা মেনে এইবারও পুজো হবে। মণ্ডপ এই বারও থাকবে দর্শকশূন্য।
গতবার হাইকোর্টের নির্দেশে পুজো মণ্ডপে বেঁধে দেওয়া হয়েছিল দর্শনার্থীর সংখ্যা ।নির্দেশিকায় বলা ছিল , ছোট পুজোর ক্ষেত্রে সবচেয়ে বেশি ১৫ জন ও বড় পুজো ক্ষেত্রে সবচেয়ে বেশি ২৫ জন দর্শনের সুযোগ পাবেন। কমিটির উদ্যোক্তাদের নাম আগে থাকতেই প্রশাসনের কাছে জমা করতে হবে ও প্যান্ডেলের গায়ে তাদের নাম টাঙানো থাকবে। এবারও নিয়মের হেরফের হচ্ছে না এমনটাই নির্দেশ হাইকোর্ট সূত্রে।
রাজ্য সরকার বিধিনিষেধে কিছুটা হলেও ছাড় ঘোষণা করেছে ১১-২০ অক্টোবর ,এই সময়কালটুকু রাত্রি ১১টা থেকে ভোর ৫টা অব্দি লাগু থাকছেনা ১৪৪ ধারা। কিন্তু বন্ধ থাকবে লোকাল ট্রেন। আগের ঘোষণা অনুসারে রাজ্যে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত যেসব বিধিনিষেধ ছিল তা আগামী ৩০ অক্টোবর পর্যন্তও লাগু থাকছে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: