Nation

বিদ্যালয় খুললেও বন্ধ একাধিক গেট, বিক্ষোভ খড়্গপুর আইআইটিতে

শুধুমাত্র প্রধান গেট বাদ দিয়ে আর কোনো গেট খোলা হয়নি বলে অভিযোগ বিক্ষোভকারীদের

নিজস্ব সংবাদদাতা: কিছুদিন আগেই ফের চালু হলো স্কুলগুলি। করোনাকালে একাধিক গেট বন্ধ রাখা হয়েছিল খড়্গপুর আইআইটিতে। কিন্তু স্কুল খোলার পরেও খোলা হয়নি ক্যাম্পাসের কয়েকটি গেট। ফলে বেশ অনেকটা ঘুরপথেই প্রবেশ করতে হচ্ছে ক্যাম্পাস ,যার জেরে স্কুলে যেতে গিয়ে নাজেহাল পড়ুয়ারা। তাই এবার বিক্ষোভের পথ বেছে নিল খড়্গপুর আইআইটি-র বিভিন্ন স্কুলের পড়ুুয়ারা। এছাড়াও পড়ুয়াদের অভিভাবকরা ও স্কুলের শিক্ষক-সহ প্রাক্তনীরাও তাদের সাথে ওই বিক্ষোভে সামিল হন।

শুক্রবার সকাল থেকেই খড়্গপুর আইআইটি-র প্রধান গেটের সামনে বসে বিক্ষোভ দেখায় পড়ুয়ারা। পাশাপাশি ফ্লেক্স-পোস্টার হাতে দেখা যায় প্রতিবাদী মঞ্চকেও। বিক্ষোভকারীদের দাবি, আইআইটি ক্যাম্পাসের সমস্ত গেট খুলে দেওয়া হলে শুধু পড়ুয়াদেরিই নয় পাশাপাশি অভিভাবক, প্রাক্তনী, পেনশনপ্রাপক-সহ স্থানীয় ব্যবসায়ীদেরও যাতায়াতে সুবিধা হবে। যদিও এখনো পর্যন্ত এ বিষয়ে কোনও মন্তব্য করেননি আইআইটি কর্তৃপক্ষ।

করোনার আবহে রাজ্যের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মতো আইআইটি ক্যাম্পাসের ভিতরের বিভিন্ন স্কুলও বন্ধ ছিল। এর পর স্কুল খুলে গেলেও প্রধান গেটটি ছাড়া আইআইটি-র বাকি গেটগুলি খোলেনি। আইআইটি-র ভিতরের একটি স্কুলের শিক্ষক অমিতাভ দাসের অভিযোগ, “আইআইটি কর্তৃপক্ষ নিজেদের মতো করে একটি গেট খুলে রেখেছেন। তবে ক্যাম্পাসে প্রবেশের আরও ৫-৬টি গেট রয়েছে। সেগুলি লকডাউনের সময় থেকে বন্ধ করে রাখা হয়েছে। ক্যাম্পাসের ভিতরে হিন্দি, বাংলা এবং ইংরেজি মাধ্যমের স্কুল রয়েছে। সে সমস্ত স্কুলের পড়ুয়াদের যাতায়াতের জন্য ক্যাম্পাসের চারদিকে যে গেটগুলি রয়েছে, সেগুলি খুলে দিলে কম সময়ে স্কুলে পৌছতে পারবে পড়ুয়ারা। কিন্তু ঘুরপথ দিয়ে মূল গেট হয়ে প্রবেশ করতে হচ্ছে।”

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: