West Bengal

আজই রাজ্যে আসছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, অন্যদিকে মতুয়াদের জন্য বড়ো ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়-এর

বুধবার বিকেলে নবান্ন থেকে মতুয়াদের জন্য একগুচ্ছ সুযোগ-সুবিধার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

পল্লবী কুন্ডু : আজই কলকাতায় আসছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। আগামীকাল বাঁকুড়ায় তাঁর সাংগঠনিক বৈঠক করার কথা।এবারের রাজ্য সফরে তিনি থাকবেন মতুয়া বাড়িতে। তবে এসবের আগেই বুধবার বিকেলে নবান্ন থেকে মতুয়াদের জন্য একগুচ্ছ সুযোগ-সুবিধার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনি আরো জানান যে, ডোকরা ও ছৌ শিল্পীদের স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় আনা হচ্ছে। তিনি বললেন, ওই কার্ডে ৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিত্‍সা মিলবে। এখানেই শেষ নয়, পাশপাশি কর্মস্থানের লক্ষ্যে ২ লক্ষ মানুষকে বাইকের জন্য ঋণ প্রদানের কথা চিন্তাভাবনা করা হচ্ছে বলেও জানান মুখ্যমন্ত্রী।

নাম না করে অমিত শাহের বাংলা সফরকে আক্রমণ করে তিনি বলেন, ‘এখন নতুন অনেকে এসেছেন। আমি বহুদিন ধরেই মতুয়াদের সঙ্গে রয়েছি। পাশে রয়েছি। বড়মার চিকিত্‍সা-সহ বিভিন্ন বিষয়ে নিয়মিত যোগ ছিল। সেখান থেকেই মমতাবালা ঠাকুরের সঙ্গে পরিচয়।’ বুধবার নবান্নে তপশিলি, বাগদি, বাউরি, মতুয়া-সহ বেশ কিছু মানুষের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই মতুয়াদের উন্নয়ন পর্ষদ তৈরির কথা ঘোষণা করেন তিনি। বরাদ্দ করেন ১০ কোটি টাকা।

এদিনের বৈঠক থেকে মমতা বন্দ্যোপাধ্যায় জানান, কাস্ট সার্টিফিকেট তৈরি নিয়ে আর হেনস্তা হতে হবেনা। তিনি বলেন, এবার থেকে পরিবারের যে কোনও একজনের কাস্ট সার্টিফিকেট থাকলেই আবেদন করা যাবে। মাত্র ২ থেকে ৪ সপ্তাহের মধ্যেই সার্টিফিকেট মিলবে বলে আশ্বাস দেন।নদিয়ার মতুয়া গোষ্ঠীর আবেদন অনুযায়ী ২ টি অ্যাম্বুল্যান্স দেন। তপশিলি উন্নয়ন পর্ষদের জন্য বরাদ্দ করেন ৫ কোটি টাকা। এছাড়াও তপশিলি, বাগদি, বাউরি-সহ বিভিন্ন সম্প্রদায়ের উদ্বাস্তু বেশ কিছু মানুষের হাতে জমির পাট্টা তুলে দেন। তাঁদের পাশে থাকার আশ্বাস দেন। জানান, আরও ১.২৫ লক্ষ মানুষের হাতে ভাগে ভাগে পাট্টা তুলে দেওয়া হবে। এদিন প্রত্যেকের সমস্যার কথা শোনেন তিনি। সমাধানের চেষ্টাও করেন। বেকার সমস্যা সমাধানে বাইকের জন্য ২ লক্ষ মানুষকে ঋণ দেওয়ার কথা সরকারের তরফে চিন্তাভাবনা করা হচ্ছে বলে জানান মমতা বন্দ্যোপাধ্যায়।

তবে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-এর আগমন এবং রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মতুয়াদের জন্য এত সুযোগ-সুবিধা ঘোষণা। এসবে মিলিয়ে রাজনৈতিক মহল থেকে ইতিমধ্যেই ভেসে আসছে নানান গুন গুন।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: