Economy Finance

ডিজিটাল ইন্ডিয়ার আরেক ধাপ, অ্যাপেই মিলবে ২০২১ বাজেটের সব তথ্য

১ ফেব্রুয়ারি বক্তৃতার পর মিলবে যাবতীয় তথ্য, অ‌্যাপ লঞ্চ করলেন নির্মলা সীতারামান

মধুরিমা সেনগুপ্ত: ‘ডিজিটাল ইন্ডিয়া’কে আত্মনির্ভর গড়ে তোলার লক্ষ্যে অনেকটা ধাপ এগিয়ে গিয়েছে ভারত। আর এই পথে অন্যতম দৃষ্টান্ত স্থাপন করেছে বাজেট অ‌্যাপ। ২০২১ বাজেটের বক্তৃতা যে ছাপা অক্ষরে হার্ড কপিতে মিলবে না সেই বার্তা মিলেছিল অনেকদিন আগেই। আর এবার বাজেটের যাবতীয় আপডেট পাবেন অ্যাপ মারফত। গত শনিবার সেই অ্যাপের উদ্বোধন করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitaraman)।

অ্যাপটির নাম ‘ইউনিয়ন বাজেট মোবাইল অ‌্যাপ’ (Union Budget Mobile App) যেখানে ২০২১ এর বাজেট সম্পর্কিত সমস্ত তথ্য পাওয়া যাবে। শনিবার বাজেটের ‘হালুয়া সেরিমনি’র পরই অ্যাপের কথা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। জানা যাচ্ছে অ্যান্ড্রয়েড এবং আইওএস-এ পাওয়া যাবে এই অ্যাপ। থাকছে অ্যাপের মধ্যে থাকছে সার্চ করে জানার সুযোগও। এছাড়াও কোনও তথ্য প্রয়োজনীয় মনে হলে তা ডাউনলোড করারও অপশন পাবেন। ১ ফেব্রুয়ারি অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতা শেষ হওয়ার পরই এই অ‌্যাপে সমস্ত বাজেট সংক্রান্ত নথি পাওয়া যাবে। অর্থনীতি বিষয়ক দফতরের সহযোগিতায় NIS এই অ‌্যাপটি তৈরি করেছে। অ‌্যাপটি সহজেপি ডাউনলোড করতে ইউনিয়ন বাজেটের ওয়েব পোর্টাল http://www.indiabudget.gov.in এ গিয়ে ডাউনলোড করতে পারেন।

প্রসঙ্গত উল্লেখ্য স্বাধীনতার পর এই প্রথম ছাপা অক্ষরে কাগজে পাওয়া যাবে না বাজেটের তথ্য। এবছর বাজেটের সফট কপি পৌঁছে যাবে সাংসদদের হাতে। প্রতি বছর সাধারণত, বাজেটের আগেই অর্থমন্ত্রকের নিজস্ব ছাপাখানায় রাত জেগে মুদ্রণ হয় বাজেটের সমস্ত নথি। এবছর করোনা পরিস্থিতির জন্য কাগজবিহীন হবে কেন্দ্রীয় সাধারণ বাজেট ২০২১।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: