West Bengal

কলকাতা বিমানবন্দর : আদল বদলাচ্ছে প্রাধান্য বাড়ছে বলেই

বিশ্বের সবথেকে বড় বিমান, আন্তনোভ বা সংক্ষেপে এ এন ১২৪ নামের রাশিয়ার বিমান এবার মাটি ছুঁলো কলকাতা বিমান বন্দরের

পল্লবী কুন্ডু : এই মুহূর্তে পূর্ব ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ যোগাযোগ কেন্দ্র হিসেবে গড়ে উঠছে কলকাতা বিমান বন্দর। আর এসবের মধ্যেই কলকাতা বিমান বন্দরের মাটি ছুঁলো বিশ্বের সবথেকে বড় বিমান, আন্তনোভ বা সংক্ষেপে এ এন ১২৪ নামের(Antonov An-124 Ruslan) রাশিয়ার এই বিমান। সংশ্লিষ্ট বিষয় নিয়ে জানা যাচ্ছে,প্রায় ৫৯ হাজার কেজি মালপত্র বহন করতে পারে ওই বিমানটি। ওজনের দিক দিয়েও এটি অন্যান্য যে কোনও বিমানের তুলনায় বেশি ভারী। এটি পৃথিবীর বৃহত্তম অসামরিক পণ্যবাহী বিমান বলেও দাবি রাশিয়ার বিমান প্রস্তুতকারক সংস্থার।

অন্যান্য বিমান বন্দরের রানওয়ে-এর পরিসর ছোট থাকার কারণে কলকাতা বিমান বন্দরকেই বেছে নেওয়া হয়। আর তারপরই কলকাতা বিমানবন্দরের মাটি ছোঁয় আন্তনোভ বা সংক্ষেপে এ এন ১২৪ বিমানটি। জানা গিয়েছে, এই বিমানে করে বিপর্যয় মোকাবিলার জন্য একটি বিশাল আকৃতির হাইড্রোলিক খননযন্ত্র আনা হয় কানাডা থেকে। তার সঙ্গে রয়েছে আরও কিছু যন্ত্রপাতি। এইসব স্নাবিং ইউনিটের যন্ত্রপাতি সড়কপথে দমদম থেকে রওনা দেয় অসমের বাঘজান-৫ তৈলখনির উদ্দেশ্যে।

প্রাধান্য বাড়ার সাথে সাথে নতুন রূপে সাজছে কলকাতা বিমান বন্দর। বিমানবন্দরের পরিকাঠামো আরও বাড়ানোর পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। একইসঙ্গে বিমানবন্দরের বিস্তৃতি বাড়ানোরও চেষ্টা চলছে বলে জানা গিয়েছে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: