Health

নিত্যসঙ্গী দুশ্চিন্তা? জেনে নিন কমানোর উপায়

কোন কোন জিনিস কমাবে আপনার দুশ্চিন্তা, জেনে নিন বিস্তারিত

কথায় বলে মন ভালো থাকলে সব ভালো লাগে। কিন্তু সেই মনের আনন্দে বাধা প্রদান করে দুশ্চিন্তা। যেহেতু এটি এক ধরনের মানসিক রোগ তাই শুরু থেকেই একে নিয়ন্ত্রণে রাখা উচিত। দুশ্চিন্তা বাড়লে অনেক সময় সাধারণ চিন্তা ভাবনার ক্ষমতাও লোপ পায়। মন অস্থির হয়ে ওঠে এবং এর থেকে হৃদরোগ, শ্বাসকষ্ট, পেশি ব্যথা, রক্তচাপ ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। দুশ্চিন্তার অন্যতম প্রধান লক্ষণ হচ্ছে বুক ধড়ফড় করা, ঘাম, কাঁপুনি, বিরক্তি, হালকা মাথাব্যথা এবং মানসিক চাপ অনুভব করা। বিশেষজ্ঞদের মতে, দুশ্চিন্তার সময় কখনই একা থাকা উচিত নয়। সব সময় কারও না কারও সঙ্গে কথা বলা বা গান শোনা উচিত।

এসব ছাড়াও কয়েকটি জিনিস দুশ্চিন্তা কমাতে সাহায্য করে। যেমন-

ভিটামিন ডি : মানসিক স্বাস্থ্য সুরক্ষিত রাখতে ভিটামিন ডিয়ের তুলনা নেই। সূর্যের আলো ভিটামিন ডিয়ের উৎকৃষ্ট উত্‍স। এছাড়াও দুধেও পর্যাপ্ত পরিমানে ভিটামিন ডি পাওয়া যায়। ভিটামিন ডি মুড নিয়ন্ত্রণে সাহায্য করে। সাথে সব ধরনের উদ্বেগ এবং হতাশা কমাতেও সাহায্য করে।

ভিটামিন বি-১২ : মূলত প্রাণী থেকে পাওয়া ভিটামিন বি ১২ শরীর থেকে চাপ কমাতে সাহায্য করে। এই ভিটামিন সুখী হরমোন তৈরি করে এবং মুড নিয়ন্ত্রণ করে। এটি স্নায়ুতন্ত্রের জন্যও উপকারী।

ম্যাগনেশিয়াম : সুস্থ শরীরের জন্য ম্যাগনেশিয়াম অন্যতম গুরুত্বপূর্ণ খনিজ। ডার্ক চকলেট, পালং শাক, কাজুবাদাম এবং চীনাবাদামে পর্যাপ্ত পরিমাণে ম্যাগনেসিয়াম পাওয়া যায়। এটি দুশ্চিন্তার মতো মানসিক রোগ কমাতে সাহায্য করে এবং মস্তিষ্ককে সতেজ রাখে।

ভিটামিন সি : এটি বিষন্নতা এবং দুশ্চিন্তা কমিয়ে শরীরে সজীবতা বজায় রাখতে সাহায্য করে। পাশাপাশি মানসিক স্বাস্থ্যও ভালো রাখে।

ক্যামোমাইল : চায়ের সঙ্গে ক্যামোমাইল মিশিয়ে খেলে মানসিক চাপ দূরে থাকে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: