Nation

নতুন আবেদনকারীদের সঙ্গে পুরনো ভোটারদেরও এবার কালার কার্ড দেওয়া শুরু হয়েছে

কালার ভোটার আইডির জন্য এবার অফলাইনের পাশাপাশি অনলাইন আবেদন

পল্লবী কুন্ডু : ইতিমধ্যেই জাতীয় নির্বাচন কমিশনের তরফ থেকে নতুন কালার ভোটার কার্ড (Colour Voter ID Card) দেওয়া শুরু হয়েছে। নতুন আবেদনকারীদের সঙ্গে পুরনো ভোটারদেরও এই কালার কার্ড দেওয়া শুরু হয়েছে। যে সব ভোটাররা কার্ড সংশোধন করাচ্ছেন সেই সব নাগরিককে নতুন ভোটার কার্ড দেওয়া হচ্ছে। এছাড়াও যে সব নাগরিক পুরনো কার্ড আপগ্রেড করাতে ইচ্ছুক তাদেরও নতুন কালার ভোটার আইডি দেওয়া হবে।

কিন্তু কিভাবে এই কালার ভোটার আইডির জন্য আবেদন করবেন। প্রথমেই বলে রাখি এখন এই গোটা পদ্ধতিই অনলাইন-এ করাই শ্রেয়, অবশ্যই বর্তমান অতিমারী পরিস্থিতির কথা মাথায় রেখে। তবে আপনি অফলাইনেও আবেদন করতে পারেন। তাহলে দেখে নেওয়া যাক কিভাবে আবেদন করবেন, পাশাপাশি কি কি প্রয়োজন, আর আবেদন করার পর সেই কার্ড হাতেই বা পাবেন কিভাবে – প্রথমে ন্যাশনাল ভোটার্স সার্ভিস পোর্টাল (National Voter Service Portal) nvsp.in ওপেন করুন, তারপর হোম পেজে ভোটার পোর্টাল বক্সে ক্লিক করুন। নতুন পেজে নিজের একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করুন। এবার ফর্ম ৬ ভর্তি করুন এবং শেষে নিজের ছবি আপলোড করে সাবমিট করে দিন।

অফলাইনে কালার ভোটার আইডি কার্ড-এর ক্ষেত্রে ই-সেবা অথবা মি সেবা অফিসে যান। সঙ্গে রাখুন সব প্রয়োজনীয় নথি ও ছবি। সেখানে ফর্ম ৬ ভর্তি করে জমা দিয়ে দিন। নির্বাচন কমিশন এই ফর্ম যাচাই করে আপনাকে নতুন কালার ভোটার আইডি কার্ড পাঠিয়ে দেবে। নতুন ভোটার কার্ডের জন্য ইতিমধ্যে গ্রাহকদের ফোনে মেসেজ-ও যাচ্ছে। নির্ধারিত সময়ের মধ্যেই আবেদন করা সম্ভব।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: