Big Story

কেন এমন হল ? দিল্লির অগ্নিকান্ড নিয়ে জোর তরজা

এই প্রথম নয় , সারা দেশে বহু ঘটনা আছে যা নিয়ে অনেকবার আমরা নিউজ করেছি। তদন্ত কমিশন হয়েছে বহু কিন্তু সমাধান নেই।

নিউজ ডেস্ক : গত ৪৮ ঘন্টার সব থেকে চর্চিত ঘটনা , রাজধানী দিল্লির বিধ্বংসী আগুনে এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন ২৭ জন। গুরুতর আহত হয়েছেন ১২ জন। নিয়ম মাফিক তদন্তের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। সেই সঙ্গে তিনি মৃতদের পরিবারকে ১০ লক্ষ টাকা আর্থিক সাহায্য়ের ঘোষণা করেছেন। আহতদের দেওয়া হবে ৫০ হাজার টাকা করে। গতে বাধা বিষয় , যেমনটি হবার ছিল তাই হল।

ঘটনার ফ্ল্যাশ ব্যাক থেকে জানা যাচ্ছে, শুক্রবার বিকেল পৌনে পাঁচটা নাগাদ দিল্লির মুন্ডকা মেট্রো স্টেশনের কাছে চারতলা এক বিল্ডিংয়ে আগুন লাগায় তীব্র চাঞ্চল্য ছড়ায়। ঘটনাস্থলে ছুটে আসে পুলিশ, দমকল বাহিনী। ৩০টি ইঞ্জিনের চেষ্টায় ৭ ঘণ্টারও বেশি সময় পর আগুন নিয়ন্ত্রণে আসে। কিন্তু ততক্ষণে চলে গিয়েছে বহু প্রাণ।

সূত্র মারফত জানা যাচ্ছে , ওই বিল্ডিংয়ে কাজের জন্য অন্তত ১২০ জন উপস্থিত ছিলেন। এর দোতলায় ছিল একটি সিসিটিভি ক্যামেরা এবং রাউটার সারাইয়ের কোম্পানি। তৃতীয় তলে মোটিভেশনাল স্পিচের একটি অনুষ্ঠান আয়োজিত হচ্ছিল। সেখানে অনেকেই অংশ নিয়েছিলেন। ফলে অগ্নিকাণ্ডের ঘটনায় তিনা তলাতে প্রাণহানির ঘটনা বেশি ঘটেছে। বাস্তবের সাথে এই তথ্যের কিছু অমিল আছে বলে অনেকেরই মত।

এরপরই আর্থিক সাহায্যের ঘোষণা হয় । জানা গিয়েছে, এখনও পর্যন্ত এই ঘটনায় ২৯ জন নিখোঁজ। কেন ঘটল ওই বিধ্বংসী অগ্নিকাণ্ড? দিল্লি দমকল দপ্তরের মুখ্য অফিসার অতুল গর্গ জানিয়েছেন, বিদ্যুৎ সরবরাহের লাইনে বিস্ফোরণ ঘটার ফলেই ওই দুর্ঘটনা ঘটেছে। সেই সঙ্গে আশঙ্কা মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। আদতে সঠিক তথ্যই নেই সরকারের কাছে , উদ্ধার তো অনেক দূরের কথা।

জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীও (NDRF) আসেন অনেক পরে , যদিও তাদের কাছে খোর যায় ঘটনার অনেক পরে । আরও কেউ বিল্ডিংয়ের মধ্যে আটকে রয়েছেন কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। NDRF-এর তরফে বিকাশ সাইনি জানান, “দোতলায় কিছু দেহাংশের সন্ধান পাওয়া গিয়েছে। আগামী ৩ থেকে ৪ ঘণ্টা গোটা বিল্ডিং তল্লাশি করা হবে। আমরা নিশ্চিত করব, যাতে কেউ ভিতরে আটকে না থাকে।”

রাজ্য সরকারের পক্ষ থেকে সব দিকে নজর রাখছে , কিন্তু এই অগ্নিকান্ড কেন হল তার খবর বাইরে আসে নি। বিশেষ তদন্তকারী দল তৈরি হতে পারে এক এই ঘটনা হল।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: