Nation

ইলিশের সংরক্ষণ এবং উৎপাদন বাড়াতে পদক্ষেপ গ্রহণ বাংলাদেশের

দেশে ইলিশের উত্‍পাদন বাড়াতে ২৪৬ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

পল্লবী কুন্ডু : বাঙালি মানেই বর্ষার মরশুমে পাতে ইলিশ চাই-ই চাই। কিন্তু আকাশ ছোঁয়া দামে তা হওয়ার জো নেই। কিছুদিন আগেই গেলো রান্না পুজো। আর তাতেও পর্বত সমান দামে একাধিক গৃহস্তের ঘরেই নিয়ম মাত্র ইলিশ ঢুকেছে।উচ্চবিত্তদের ব্যায় সাপেক্ষ হলেও মধ্যবিত্তদের জন্য বেশ কঠিন হয়ে দাঁড়িয়েছে এই মরশুমে ইলিশ খাওয়া। আর কথা যদি নিম্নবিত্তদের হয় তবে তারা সাহস টুকুও দেখতে পারছেন না। ইচ্ছে হলেও দামের কথা মাথায় রেখে পিছিয়ে আসতে হচ্ছে তাদের।

বাজারে বাড়ছে ইলিশের চাহিদা। কিন্তু পাশাপাশি দামের ভারে ডুবেছে দোকানদারেরা।প্রথম দিকে মাছ ধরতে যেতে না পারলেও পরের দিকে তা হয়েছে কিন্তু মূল্যের পরিমান বাধা হয়ে দাঁড়িয়েছে। অন্যদিকে ইলিশ রক্ষা এবং উৎপাদন বৃদ্ধিতে পদক্ষেপ গ্রহণ করেছে বাংলাদেশ। দেশে ইলিশের উত্‍পাদন বাড়াতে ২৪৬ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। মা ইলিশ ও জাটকা নিধন রক্ষার্থে জেলেদের বিকল্প কর্মসংস্থান করতে এ প্রকল্প হাতে নিয়েছে সরকার।

সংশ্লিষ্ট বিষয় নিয়ে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সাংবাদিকদের এ তথ্য জানান।তিনি বলেন, মা ইলিশ ও জাটকা সংরক্ষণে মত্‍স সংরক্ষণ আইন বাস্তবায়ন এবং অভয়াশ্রম ব্যবস্থাপনার মাধ্যমে ইলিশের উত্‍পাদন বাড়ানো প্রকল্পটির উদ্দেশ্য।এই প্রকল্পের আওতায় ৩০ হাজার জেলে পরিবারের জন্য বিকল্প কর্মসংস্থান, ১০ হাজার বৈধ জাল বিতরণ ও মা ইলিশ ও জাটকা সংরক্ষণে সচেতনতা সৃষ্টি করা হবে বলে সভায় উল্লেখ করা হয়।আশা করা যায় এই প্রকল্পের সাহায্যে উপকৃত হবেন জেলে পরিবার গুলি।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: