Education Opinion

বারাসাতের ভর্তির মেধা তালিকাতেও সানির নাম, তবে এবারে সাথে মিয়া, ড্যানি ও জনির নামও

প্রথমে আশুতোষ পরে বজবজ এখন বারাসাত, একই ভুল বাবার, চলছে ঘটনার তদন্ত

দেবশ্রী কয়াল : প্রথমে আশুতোষ কলেজ তার পর বজবজ কলেজে দেখা গেল একই ভুল। কলেজের ভর্তির মেধা তালিকায় নাম রয়েছে প্রাক্তন পর্নোগ্রাফি ষ্টার লানি লিওনির। শিক্ষা ব্যবস্থায় এত বড় ভুল কীভাবে ঘটতে পারে সেই নিয়েই ইতিমধ্যেই হয়েছে বহু সমালোচনা, এবং তা চলছে এখনও পর্যন্ত। তবে এবারের মেধা তালিকায় সানি লিওনি তেই কিন্তু আর আটকে নেই। এবার বারাসাত কলেজের মেধা তালিকাতেও রইল সানির নাম। তবে নাম কেবল সানির না রয়েছে পর্নোগ্রাফি ছবির অন্য তারকারাও। তালিকাতে নাম রয়েছে মিয়া খালিফা, ড্যানি ড্যানিয়েল্স, ও জনি সিন্সও। এখন প্রশ্ন ওঠে এতবড় গাফিলতি হয় কীভাবে ? তালিকা প্রকাশের আগে কলেজ কর্তৃপক্ষের নজরে কী এই নাম আগে পড়েনি ?

উল্লেখযোগ্যভাবে ইংরেজি অনার্সের মেধাতালিকার প্রথম চার স্থানেই রয়েছেন এই চার পর্ন তারকা। এমন তালিকা প্রকাশ্যে আসার পর সকলের চোখই কপালে উঠেছে। ইচ্ছাকৃতভাবে না ভুলবশত এই ঘটনা তা খতিয়ে দেখা হচ্ছে। ইতিমধ্যেই উত্তর ২৪ পরগণা জেলা পুলিশের সাইবার ক্রাইম সেলে এই নিয়ে অভিযোগও জানিয়েছেন মহাবিদ্যালয়ের কর্তারা। শিক্ষা ব্যবস্থায় এমন ভুল ও বা কীভাবে হতে পারে সেই নিয়ে উঠছে প্রশ্ন। অনিচ্ছাকৃত ভুল হলে হয়ত মাত্র একটি কলেজে এই ঘটনাটি ঘটত, কিন্তু পরপর তিনটি কলেজের ভর্তির মেধা তালিকায় এমন ঘটনা হওয়ার পর থেকেই চারিদিকে হচ্ছে তোলপাড়। খোঁজ চলছে এই নকল সানি, মিয়ার।

গত তিন-চার দিন ধরে এই রকম ঘটনা ঘটে চলেছে। সর্বপ্রথম আশুতোষ কলেজের মেধাতালিকার প্রথম স্থানে ছিল সানি লিওনের নাম। এরপর গতকাল বজবজ কলেজের মেধাতালিকায় সানি লিওনের নামও দেখা গিয়েছিল। আর এবার বারাসত কলেজের ইংরেজি মেধাতালিকায় কেবল সানি নন, রয়েছেন আরও তিন জন পর্ন তারকা। ইতিমধ্যেই আশুতোষ কলেজের পক্ষ থেকে লালবাজারে অভিযোগও জানিয়েছেন কলেজের আধিকারিকেরা। এই ঘটনায় কলেজ কর্তৃপক্ষ জানিয়েছে এই ঘটনা বাড়ি নিন্দাজনক। কে এমন কাজ করেছে তা প্রকাশ্যে আসা উচিত।

কিন্তু কীভাবে পর্ন তারকাদের নাম কলেজের ভর্তির তালিকায় উঠে আসছে, সেই নিয়ে রয়েছে বের বড় প্রশ্ন। বেশ কিছু বিশেষজ্ঞরা অবশ্য মনে করছেন এটা নিছক একটা ভুল হয়েছে। কিন্তু অপর পক্ষের কথায়, একটি নামের ক্ষেত্রে ভুল হতে পারে। কিন্তু বারাসত কলেজের ক্ষেত্রে টানা ৪ জনের নাম এভাবে আসা কোনোপ্রকারেই ভুল হতে পারে না। সর্বোপরী, এই চারটি নাম একেবারেরই পর্ন জগতের অভিনেতা-অভিনেত্রীদের। সেই কারণেই মনে করা হচ্ছে এই ঘটনা ইচ্ছাকৃতভাবেই ঘটানো হচ্ছে। আর তাই এখন চলছে তারই তদন্ত। বারাসত কলেজ কর্তৃপক্ষ পুলিশের অভিযোগ জানানোর পর ইতিমধ্যেই পুলিশের পক্ষ থেকে এই নিয়ে তদন্ত শুরু করা হয়েছে। যদিও আশুতোষ ও বজবজ কলেজের ঘটনায় এখনও পর্যন্ত কাউকে গ্রেফতার করা হয়নি বলেই খবর। তবে আশা করা যাচ্ছে এই ঘটনার পিছনে যে বা যাঁরা রয়েছেন খুব শীঘ্রহি তদন্তের পর তাঁদের জানা যাবে। এবং জানা যাবে এমন কাজ করার পিছনে তাঁদের কারন।

এদিকে আশুতোষ কলেজ ও বজবজ কলেজের এই ঘটনা সামনে আসার পরে, আসল সানি লিওনি একটি ট্যুইট করে বলেন, “আগামী সেমিষ্টারে সকলের সাথে দেখা হচ্ছে, আশা করছি তোমরা আমার ক্লাসেই “। আর এরপরেই সোশ্যাল মিডিয়াতে শুরু হয়ে যায় নানান মিমস ও ট্রোলস। কলেজ কর্তৃপক্ষের এহেন ভুল নিয়ে সবাই তুলছে নানান প্রশ্ন। হচ্ছে সমালোচনা। আর এবারে তো একজন নয়, চার চার জনের নাম উঠেছে মেধা তালিকায়। দেখার বিষয়, এখন কোন দিকে গড়ায় জল।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: