Sports Opinion

আগামী মরশুমে ১০ দলের ফ্রাঞ্চাইজি নিয়ে আইপিএল খেলার ভাবনায় BCCI

নিয়মে আনতে হতে পারে বদল, সিদ্ধান্ত নিতে হচ্ছে সমস্যা

দেবশ্রী কয়াল : সবে মাত্র আরবের মাটিতে শেষ হয়েছে আইপিএল (IPL)২০২০। আর এর মধ্যেই শুরু হয়ে গিয়েছে ২০২১ এর প্রস্তুতি। আর সামনের বৎসর থাকছে নতুন কিছু চমক। এবারে আর ৮ নয়, আগামী মরশুমে ৯টি দল নিয়ে খেলা হতে পারে আইপিএল খেলা। জানা যায় আহমেদাবাদ থেকে এবারে একটা নতুন দল নেওয়া হতে পারে। তবে এবারে নতুন করে শোনা যাচ্ছে যে হয়ত ১০ টি দল নিয়ে হতে পারে আইপিএল ১৪এর খেলা। তবে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (BCCI) এমন ইচ্ছা প্রকাশের পর বর্তমান ফ্র্যাঞ্চাইজিগুলি থেকে ধেয়ে এসেছে একাধিক প্রশ্ন।

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ খেলার নিয়ম অনুযায়ী, কোনও ফ্র্যাঞ্চাইজি মোট ৮জন বিদেশি দলে নিতে পারে। তার মধ্যে প্রথম একাদশে চারজন বিদেশি রাখা যায়। বাকিরা প্রত্যেকেই হতে হয় ভারতীয় ক্রিকেটার। আর দশ দলের আইপিএলের কথা শুনে ঠিক এই বিষয়েই চিন্তায় রয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলি। কীভাবে দলের গুণগত মান ভাল রাখা সম্ভব, সেটাই এখন বড় প্রশ্ন ও চ্যালেঞ্জ তাদের সামনে। ফ্র্যাঞ্চাইজিগুলির কথায়, ‘শক্তপক্ত দল গঠন নিয়ে এখনই আমাদের রীতিমতো হিমশিম খেতে হচ্ছে। দলগুলির দিকে তাকালেই বুঝতে পারবেন, প্রথম একাদশে আট বা ন’জন অপরিবর্তিত থাকছে। আর বাকি দু-তিনজনকে ঘুরিয়ে-ফিরিয়ে নেওয়া হচ্ছে। দলকে কীভাবে ব্যালেন্সড রাখা যায়, তা বোঝার জন্য। আর এবার যদি দশ দলের টুর্নামেন্ট নয়, তাহলে দলের মানের অবনতি হতে পারে।’

তাই এই সমস্যা দূর করতে টুর্নামেন্টের নিয়মেই সামান্য বদল আনার চিন্তাভাবনা ইতিমধ্যে শুরু করে দিয়েছে বিসিসিআই। বোর্ডের পরামর্শ, যদি প্রথম একাদশে চারের বদলে পাঁচ বিদেশিকে খেলানো যায়, তাহলে দলের গুণমান বজায় রাখা সম্ভব হবে। কিন্তু বিসিসিআই এবং আইপিএল গভর্নিং কাউন্সিলের পক্ষে এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া খুব একটা সহজ হচ্ছে না। কারণ ভারতীয় প্রতিভা তুলে আনাই ছিল আইপিএলের (IPL) মূল উদ্দেশ্য, সেজন্যেই হয়েছিল তার সৃষ্টি। সেখানে বিদেশির সংখ্যা বাড়িয়ে সমস্যা সমাধানের পথে হাঁটলে নানা প্রশ্নের সম্মুখীন হতে হবে বোর্ডকে। এছাড়া বর্তমান পরিস্থিতির কথা মথায় রেখে আগামী বছর দেশের মাটিতে নিলামের (Auction) আয়োজন করা হবে কি না, সে নিয়েও চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছায়নি বোর্ড। হয়ত এর জন্যে অপেক্ষা করতে হবে ডিসেম্বর অবধি। তবে এখনও কিছুই ঠিক নয়, সবই এখন চিন্তা-ভাবনার পর্যায়ে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: