Health

সকালে খালি পেটে খাবেন না কোন কোন খাবার? রইলো তালিকা

সতর্ক হয়ে যান এখনই, সকালের খাদ্যতালিকা থেকে বাদ দিন এই খাবারগুলি

খাবার গ্রহনের সাথে সাথে কখন সেই খাবার গ্রহণ করা হচ্ছে সেই সমতায় অত্যন্ত জরুরি। ভুল সময়ে ভুল খাদ্য গ্রহণ করলে খাবারটি যতই স্বাস্থ্যকর হোক না কেন তা শরীরের জন্য বিপদ ডেকে আনতে পারে। সকালে খালি পেটে খাদ্যগ্রহণের সময় তাই আপনাকে আরও সতর্ক হতে হবে কারণ সেটি দিনের প্রথম খাবার। তাই ভুল খাদ্যগ্রহনে সারাদিনে আপনার শরীরে অস্বস্তি হতে পারে যা পরবর্তীতে বড়োসড়ো বিপদ ডেকে আনতে পারে। জেনে নিন কোন কোন খাবার সকালে খালি পেতে খাওয়া একদমই উচিত নয়।

➤ টমেটো: সকালে খালি পেটে কখনোই টমেটো খেতে নেই। টমেটোতে থাকা অ্যাসিড গ্যাস্ট্রো ইনটেস্টাইনাল অ্যাসিডের সাথে মিশে পাকস্থলীর মধ্যে বিক্রিয়া করে। বিক্রিয়ার ফলে পাকস্থলীতে এক ধরনের অদ্রবণীয় জেল উৎপন্ন হয় যা পাকস্থলীতে পাথর হওয়ার অন্যতম কারণ।

➤ ঝালজাতীয় খাবার: সকাল বেলা ঘুম থেকে উঠেই খালি পেটে কখনো ঝালজাতীয় খাবার খাওয়া উচিত নয়। খালি পেটে ঝালজাতীয় খাবার খেলে অ্যাসিডিক বিক্রিয়া হয়ে পেট জ্বালা করে।

➤ চা ও কফি: অনেকেরই অভ্যাস সকালে উঠেই খালি পেটে চা বা কফি খাওয়া। কিন্তু অজ্ঞাতভাবেই আপনি নেই শরীরের ক্ষতি করে ফেলছেন। কফির মধ্যে থাকে ক্যাফেইন যা পাকস্থলীর জন্য একদমই ভালো নয় এবং চা-এর মধ্যে থাকে উচ্চমাত্রায় অ্যাসিড যা পাকস্থলীর আবরণকে ক্ষতিগ্রস্ত করে। তাই সবসময় খালি পেতে চা বা কফি খাবার আগে অন্তত এক গ্লাস জল খেয়ে নেওয়া উচিত।

➤ দই: দই তে রয়েছে প্রোবায়োটিক যা সাধারণত স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু খালি পেটে দই খাওয়া একদমই উচিত নয়। কারণ দইতে থাকা এই প্রোবায়োটিক পাকস্থলীর আবরণের রসের সাথে মিশে পেটে অস্বস্তি সৃষ্টি করে।

➤ কলা: কলাতে রয়েছে প্রচুর পরিমানে ম্যাগনেসিয়াম। তাই খালি পেটে কলা খেলে হঠাত্‍ করেই শরীরে ম্যাগনেসিয়ামের মাত্রা অনেকটাই বেড়ে যায় যার জেরে রক্তে ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়ামের ভারসাম্য নষ্ট হয়ে যায়। তাই খালি পেটে কলা না খাওয়াই ভালো।

➤মিষ্টি আলু: মিষ্টি আলুর মধ্যে ট্যানিন এবং পেকটিন নামক উপাদান আছে যা বেশি পরিমাণে অ্যাসিড নিঃসরণ করে পাকস্থলীর দেয়ালকে সঙ্কুচিত করে দেয়। ফলে খালি পেতে মিষ্টি আলু খেলে বুক জ্বালার মতো সমস্যা দেখা দেয়।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: