Health

‘যতক্ষণ শ্বাস ততক্ষণ আশ’, এখনো যুদ্ধ জারি অপু-র

শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রয়েছে, রক্তক্ষরণও হচ্ছে না, শরীরে জ্বরও নেই, আশা ছাড়েননি চিকিৎসকেরাও

পল্লবী কুন্ডু : যুদ্ধ এখনো জারি। যতক্ষণ শ্বাস, ততক্ষণ আশ এই কথার অর্থ তিনিই শিখিয়েছিলেন। তাই জীবনের শেষ নিঃস্বাস টুকু বাঁচার লড়াই যে তাকে লড়তেই হবে। আশা ছাড়েননি চিকিৎসকেরাও। সাড়া ঠিক মিলবেই। তবে তাঁর অবস্থা এখনও সংকটজনকই। রেনাল ফাংশানের উন্নতির জন্য ডায়ালিসিস করার সিদ্ধান্ত নিয়েছিলেন চিকিত্‍সকরা। প্রথম দফায় ২-৩টি এপিসোডের ডায়ালিসিস করা হবে বলে বেলভিউ হাসপাতালের(Bellevue Hospital) পক্ষ থেকে জানানোও হয়েছিল।

সৌমিত্র বাবুকে ঘিরে চিকিৎসকদের মনের মধ্যে একটা আশংকা সর্বদাই কাজ করছে। সৌমিত্রের প্রধান চিকিত্‍সক অরিন্দম কর জানিয়েই দিলেন, ‘ঈশ্বরকে ডাকুন, যেন উনি দ্রুত সুস্থ হয়ে ওঠেন।’ একইসঙ্গে তিনি এটাও বৃহস্পতিবার জানিয়েছেন যে, ‘আগের মতোই অত্যন্ত সংকটজনক অবস্থায় রয়েছেন অভিনেতা। অবস্থার উন্নতি যে হয়েছে, তা এখনই বলা যাচ্ছে না। প্রয়োজন মতো অ্যান্টি বায়োটিক আপডেট করা হচ্ছে। আশা করছি সেগুলো কাজ করবে। তবে এখনও তাঁর শারীরিক অবস্থা বেশ সংকটজনক। আমরা আমাদের তরফে সবরকম চেষ্টা করছি। উনিও দারুণভাবে লড়াই করছেন। এই বয়সে কো-মর্বিডিটি নিয়ে লড়াই করা অত্যন্ত কঠিন। ঈশ্বরের কাছে ওঁর দ্রুত আরোগ্য কামনা করছি। আপনারাও ঈশ্বরেরে কাছে প্রার্থনা করুন।’

তবে বুধবার সন্ধ্যাবেলায় প্রথম দফার ডায়ালিসিস ভালভাবেই শেষ হয়েছে। রক্তচাপে কোনও সমস্যা হয়নি। বেশিরভাগ প্যারামিটারই স্বাভাবিক রয়েছে। কোনও সাপোর্ট ছাড়াই সৌমিত্র চট্টোপাধ্যায়ের ব্লাড প্রেশার এখন ১৪৫/৯০। তবে এখনও অনেকটাই আচ্ছন্নভাব রয়েছে। তাই এখনও ৫০ শতাংশের ভেন্টিলেশন সাপোর্টের প্রয়োজন হচ্ছে তাঁর। তবে স্বস্তি এটাই যে শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রয়েছে। রক্তক্ষরণও হচ্ছে না। শরীরে জ্বরও নেই। তাই এখনো আবারো ঘুরে দাঁড়ানোর আশায় তার অনুগামীরা।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: