Foods

যমের দুয়ারে কাঁটা দিয়ে আজ হোক “গোলমরিচ মাংস” !

ভাইফোঁটা উপলক্ষ্যে আজকে থাকলো একটি জিভে জল আনা মাটনের রেসিপি

পৃথা কাঞ্জিলাল : ভাইফোঁটা (Bhai Dooj) মানেই জমিয়ে আড্ডা সাথে খাওয়া দাওয়া টা মাস্ট। আর পাতে যদি থাকে মাটন (Mutton)তাহলে আর কথা এ নেই। তাই এই ভাইফোঁটা তে থাকলো মাটন র রেসিপি যা তাক লাগিয়ে দেবার মতন। এবার ভাইফোঁটার মহাভোজ জমে উঠুক “গোলমরিচ মাংস” (Golmorich Mangso) দিয়ে।

উপকরণ : মটন ৫০০ (ছোট টুকরো করে কাটা), দুধ ১ কাপ , জল এক কাপ ,আধাভাজা গোলমরিচ ১ টেবিলচামচ ,আদা বাটা ২ চা চামচ , রসুন বাটা ২ চা চামচ , গোটা গরম মসলা চারটি ছোট এলাচ লবঙ্গ এক টুকরো দারুচিনি ,নুন স্বাদ মত , ঘি ৫০ গ্রাম , মুচমুচে করে ভাজা পেঁয়াজ ( বেরেস্তা) ১ কাপ , মৌরি গুঁড়ো হাফ চা চামচ , চিনি হাফ চা চামচ

প্রণালী : মাটন ধুয়ে রেখে একটা প্রেসার কুকারে মটন আদা-রসুনবাটা গোলমরিচ দিয়ে সেদ্ধ করে নিন। এরপর একটি প্যানে ঘি গরম হলে তাতে দিন চিনি ও গোটা গরম মসলা। এরপর গরম মসলা লাল হলে মাংস দিয়ে দিন। বেশি আঁচে রান্না হবে এটি। ঝোল কমে এলে মৌরি গুঁড়ো এবং আরও খানিকক্ষণ রান্না করুন। জল আরো কমে এলে ভাজা পেঁয়াজ দিয়ে নামিয়ে নিন। একটু মাখামাখা হবে বলে খেতে পারেন ভাত, বাসন্তী পোলাও বা পরোটার সঙ্গে। ভাইয়ের মন ভালো করতে আজকে বানিয়ে নিতে পারেন এই স্পেশাল পদ টি আর কুড়োতে পারেন বাহবা।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: