Big Story

বিহারে আবারও মুখ্যমন্ত্রী নীতিশ

বিজেপি বেশি ভোটে জিতলেও মুখ্যমত্রীর পদ দিতে চায় নীতীশকে পূর্ব প্রতিশ্রুতি অনুযায়ী

দেবশ্রী কয়াল : গতকাল মধ্যরাতে ঘোষণা হয় বিহারের নির্বাচনের (Bihar Assembly Election) ফলাফল। আর তারপর থেকেই বিতর্ক শুরু হয়, কে হবে বিহারের মুখ্যমন্ত্রী তা নিয়ে। বিহারে ভোটে জয়লাভ করেছে এনডিএ (National Democratic Alliance)। সেখানে বিজেপি (Bjp) পেয়েছে ৭৪টি আসন। আর নীতীশের জেডিইউ ৪৩। অর্থাৎ বাহুবলি কিন্তু বিজেপি, সেক্ষেত্রে প্রশ্ন উঠছিল যে নীতীশকে কী আবার গদি দেবে বিজেপি নাকি মুখ্যমন্ত্রীর পদ ছাড়তে হবে নীতিশ কুমারকে (Nitish Kumar) ?

তবে এবারে সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে বিজেপি জানিয়ে দিল, বিহারের পরবর্তী মুখ্যমন্ত্রী হচ্ছেন পুনরায় নীতীশ কুমারই। ভোটের আগে যা প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, তাই পালন করবে বিজেপি দল। উপমুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা সুশীল কুমার মোদি (Sushil Kumar Modi) এদিন জানালেন, ‘‌নীতীশ কুমারই মুখ্যমন্ত্রী থাকছেন। এই নিয়ে কোনও রকম সংশয় নেই।’‌ বিহারে আসনের নিরিখে এগিয়ে রয়েছে বিজেপি। তাহলে এবার সরকারে কি নতুন সমীকরণ হবে?‌ নীতীশের ক্ষমতা কি কমবে?‌ মানতে চাননি সুশীল কুমার মোদি। বলেন, ‘‌কেউ বেশি জিতেছে, কেউ কম। কিন্তু আমরা সকলেই সমান অংশীদার।’‌

তবে বিশেষজ্ঞদের মতে সুশীল কুমার মোদি মুখে যাই বলুক না কেন, সমীকরণ আর আগের মতো থাকছে না। নেহাত নীতীশকে ছাড়া বিজেপি-র বিহার জয় হত না। তাই সেই জয়ের কাণ্ডারিকে ছেঁটে ফেলতে পারছে না বিজেপি নেতৃত্ব। মনে রাখতে হবে, এই প্রথম বিহার ভোটে এত আসন পেল বিজেপি। আর তাই নিজেদের আধিপত্য বিরাজ রাখতেই এবার নীতিশ কুমারকে বিজেপি দিয়েদিল মুখ্যমন্ত্রীর পদ।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: