Nation

দেওয়ালির পরেই মুখ্যমন্ত্রী পদের শপথ গ্রহণ করবেন নীতিশ কুমার

সপ্তমবার বিহারে মুখ্যমন্ত্রী নীতিশ, তবে পাননি তেমন জনসমর্থন

দেবশ্রী কয়াল : বিহারে (Bihar) কে আবার ক্ষমতায় আসবে সেই নিয়ে হয়েছে প্রচুর জল্পনা কল্পনা। তবে বুথ ফেরত সমীক্ষা ও ভোট গণনার ফলাফল একেবারে পাল্টে দিয়েছে সকল দৃশ্য। গত মঙ্গলবার সকালবেলা শুরু হয়েছিল বিহারে ভোট গণনা, চলে মধ্যরাত পর্যন্ত। চূড়ান্ত ফলাফল ঘোষণা করলে জানা যায় বিহারে ক্ষমতায় এনডিএ (National Democratic Nation)। তারপরেই প্রশ্ন ওঠে বিজেপি (Bjp) যেহেতু বাহুবলি সেক্ষেত্রে মুখ্যমন্ত্রী কে হবেন ? তবে সকল অবসান ঘটিয়ে বিজেপির তরফে উপমুখ্যমন্ত্রী সুশীল কুমার মোদী (Sushil Kumar Modi) জানান যে আবারো মুখ্যমন্ত্রী হবে নীতিশ কুমার (Nitish Kumar), তারা নিজেদের প্রতিশ্রুতি ভঙ্গ করবেন না।

ইতিমধ্যেই নতুন সরকার গঠনের প্রস্তুতি শুরু হয়েছে। তবে এবার শপথ গ্রহণ নিয়ে তথ্য প্রকাশিত হয়েছে। সম্প্রতি জেডিইউ নেতা কেসি ত্যাগী একটি বড় বক্তব্য দিয়েছেন। কেসি ত্যাগী জানান যে নীতীশ কুমার হয়ত দীপাবলির পরে মুখ্যমন্ত্রী পদের শপথ নিতে পারেন। এই নিয়ে সপ্তমবারের মতো নীতীশ কুমার বিহারে মুখ্যমন্ত্রী পদে অধিষ্ঠিত হতে চলেছেন। যে নীতীশ কুমার প্রথম ২০০০ সালে মুখ্যমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেছিলেন এবং তার পরে তিনি ২০০৫, ২০১০, ২০১৫, ২০১৫, ২০১৭ সালে শপথ গ্রহণ করেছিলেন।

বিহারে এই সময়ে উদযাপনের পরিবেশটি ধারাবাহিকভাবে দেখা যাচ্ছে। এবার বিহারে বিজেপি ৭৪ টি আসন পেয়েছে, আর জেডিইউ পেয়েছে মাত্র ৪৩ টি আসন। যদিও এইচএএম-ভিআইপি ৪-৪ টি আসন পেয়েছে। তবে এবারে জিতের একদম মুখ থেকে সরে এসেছে মহাজোট দল (Great Aliiance)। জানা যাচ্ছে খুবই কম ব্যবধানে হেরেছে তারা। নীতীশের জনসমর্থন তারা ডগ মগিয়েছে। মহাজোটের আরজেডি(Rashtriya Janata Dal) পেয়েছে ৭৫টি আসন অর্থাৎ সবথেকে বেশি ভোট দল হিসাবে। বিহারে হেরে গিয়েও বাজিমাত করেছে লালুপ্রসাদ পুত্র তেজস্বী যাদব (Tejaswi Yadav)।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: