Nation

মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণ করবেন নীতিশ, আর মাত্র কিছুক্ষনের অপেক্ষা

বুথ ফেরত সমীক্ষাকে ফেল করিয়ে বিহারে জয়লাভ এনডিএ-র, দুজন হবে উপ-মুখ্যমন্ত্রী

দেবশ্রী কয়াল : আবারও একবার বিহারের মুখ্যমন্ত্রী পদ পেতে চলেছেন নীতিশ কুমার (Nitish Kumar)। বিহারে এবারে কে জিতবে সেই নিয়ে চলে দীর্ঘ জল্পনা, হয় নানা সমীক্ষা। তবে সকল সমীক্ষাকে ভুল প্রমান করে বিহারে জয়লাভ করে এনডিএ (National Democratic Alliance)। আর তারপরেই বিহারের (Bihar) মুখ্যমন্ত্রীর পদে আবারও অধিষ্টিত হন নীতিশ। আজকেই আর কিছুক্ষনের মধ্যে তিনি নিতে চলেছেন শপথ।

ভোটের আগে এনডিএ জোট মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে‌ সামনে রেখেই লড়াই করেছিল। ভোটে জোটের পক্ষে আসে ১২৫টি আসন, যেখানে ম্যাজিক ফিগার দরকার ১২২। তবে এবারের ভোটে বিহারের জনসমর্থন হারায় নীতিশ কুমারের জেডিইউ(JDU)। ৭৪টি আসনে জয়লাভ করে বিজেপি, যা ছিল অপ্রত্যাশিত। এমন সময় প্রশ্ন ওঠে তাহলে এবারে বিহারের মুখ্যমন্ত্রী কে হবেন, নীতিশ কুমার নাকি বিজেপি দলের কেউ। এমনকি বিজেপি (BJP)দলেরও কিছু নেতা দাবি করেছিলেন যাতে এবারে বিজেপি থেকেই কাউকে মুখ্যমন্ত্রী হিসাবে নির্বাচন করা হয়। কিন্তু পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)বিজেপি সদর দফতরে কর্মীদের স্পষ্ট জানিয়ে দেন, নীতীশ কুমারের অধীনে বিহারে এনডিএ সরকার গঠন করা হবে। ফলে আবারও বিহারে মুখ্যমন্ত্রী হচ্ছেন নীতিশ-ই।

জানা যাচ্ছে, এবারে একজনের পরিবর্তে বিজেপি থেকে দুজনকে বিহারের উপ-মুখ্যমন্ত্রী পদের জন্য নির্বাচন করেছে এনডিএ। রিপোর্ট মোতাবেক, ভারতীয় জনতা পার্টি (বিজেপি)র বিধায়ক তারকিশোর প্রসাদ এবং রেনু দেবীকে রাজ্যের নতুন উপমুখ্যমন্ত্রী করছে এনডিএ। গতকাল গভীর রাতে নীতিশ কুমার ও শীর্ষ স্থানীয় বিজেপি নেতাদের বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

বিধানসভা নির্বাচনের আগে বিহার রাজ্য বিধানসভায় বিজেপির নেতা ও রাজ্যের উপমুখ্যমন্ত্রী ছিলেন সুশীল কুমার মোদী (Sushil Kumar Modi)। ভোটে বিহারে যেভাবে বিজেপির ভালো ফলাফল করেছে তার অন্যতম কান্ডারি সুশীল মোদী ! আর সেই পুরস্কার হিসাবে সুশীল মোদীকে কেন্দ্রীয় মন্ত্রী করছে বিজেপি। তবে এনিয়ে দলের তরফে কোনও কিছু জানানো হয়নি।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: