Health

নতুন করে বার্ড ফ্লু ৪ রাজ্যে বাড়াচ্ছে চিন্তা

ধীরে ধীরে বন্ধ হচ্ছে মুরগি ও ডিমের বিক্রি, অনেক জায়গায় কমছে দাম

দেবশ্রী কয়াল : একটা বিপদের বিদায় হওয়ার আগেই, চলে আসছে নতুন বিপদ, নতুন চিন্তা। নতুন বছরের শুরুতেই এবার সারা দেশ জুড়ে উদ্বেগ দেখা দিয়েছে বার্ড ফ্লু (Bird Flu)। এবং বিশেষ করে দেশের চার রাজ্য কেরল, রাজস্থান, হিমাচলপ্রদেশ ও মধ্যপ্রদেশে এর বেড়েছে এর প্রকোপ বেশি। যার জেরে মানুষের মধ্যে জমেছে চিন্তার মেঘ। ইতিমধ্যেই এই রাজ্যের ১২টি অঞ্চলকে বার্ড ফ্লু আক্রান্ত বলে চিহ্নিত করেছে কেন্দ্র। সতর্কতা জারি করা হয়েছে, এই ১২টি অঞ্চলের, কেন্দ্রীয় মত্‍স ও পশুপালন মন্ত্রকের তরফ থেকে।

আপাতত দেশে এই চার রাজ্যের মধ্যে, রাজস্থান ও মধ্যপ্রদেশের বেশ কিছু কাক বার্ড ফ্লু আক্রান্ত হয়েছে। অন্যদিকে হিমাচল প্রদেশের কিছু পরিযায়ী পাখি ও কেরলে মুরগি এবং হাঁসের মধ্যে বার্ড ফ্লু ছড়িয়েছে। তবে এখনও নিশ্চিত রূপে বলা যাচ্ছে না, এই ভাইরাসটি পাখিদের শরীর থেকে মানুষের দেহে কোনোভাবে সংক্রমিত হতে পারে কী না। এখনও এই বিষয়ে কিছুই জানাননি বিশেষজ্ঞরা।

তবে স্বাস্থ্য মন্ত্রকের উপদেষ্টার পক্ষ থেকে বলা হচ্ছে যে, যে কোনো পোলট্রির খাবার খেলে এই ভাইরাস যে মানুষের শরীরে প্রবেশ করতে পারে, তার এমন কোনো তথ্য এখনও পাওয়া যায়নি। তবে নিজেদের সুরক্ষার জন্যে অন্তত মুরগির মাংস, ডিম ইত্যাদি পোলট্রি প্রোডাক্ট ভালো করে ধুয়ে এবং ভালো করে রান্না করে খাওয়ার পরামর্শ দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং।

দেশের এই চার রাজ্য ছাড়াও হরিয়ানার পাঁচকুল্লা অঞ্চলে বার্ড ফ্লুর জন্য কড়া সতর্ককা জারি করা হয়েছে। জম্মু ও কাশ্মীরেও এই ভাইরাসের চিহ্ন মেলায় সতর্কতা জারি করা হয়েছে। আর এবার করোনাকালে বার্ড ফ্লুও নতুন করে মানুষের মধ্যে চিন্তা বাড়িয়েছে। তাই ইতিমধ্যেই দেশের কয়েকটি এলাকায় ইতিমধ্যেই বন্ধ হয়েছে মুরগির মাংস ও ডিমের বিক্রি। বিভিন্ন এলাকায় বার্ড ফ্লু-র জন্য এক ধাক্কায় অনেকটা দামও কমেছে মুরগির মাংসের।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: