Nation

বার্ড ফ্লু বাড়াচ্ছে চিন্তা, এবার উদ্বেগ বাড়িয়ে হানা দিল রাজধানীতে

বাড়ছে ভাইরাসের সংক্রমণ, who দিল সতর্কবার্তা

দেবশ্রী কয়াল : করোনা বিদায় নেয়নি এখনও, তার আগেই হাজির হয়েছে আর এক বিপদ। দেশে আতঙ্ক ছড়াচ্ছে এবার বার্ড ফ্লুকে ঘিরে। কারন এখন প্রশ্ন উঠছে তাহলে কী সারা দেশে বার্ড ফ্লু (Bird Flu) ছড়িয়ে পড়ছে ধীরে ধীরে ? ইতিমধ্যে রাজস্থান, হিমাচলপ্রদেশ, গুজরাট ও কেরলে বার্ড ফ্লুতে অসংখ্য পাখির মৃত্যু হয়েছে। কেরলে ইতিমধ্যেই বার্ড ফ্লুকে বিপর্যয় বলে ঘোষণা করা হয়েছে। হিমাচলপ্রদেশে ২,৩০০ মুরগি সহ বিভিন্ন পাখির মৃত্যু হয়েছে, অন্যদিকে কেরলে ২০০০ পাখি মারা গিয়েছে। যার জেরে, স্থানীয় প্রশাসন মুরগি বা অন্য খাদ্যযোগ্য পাখি বিক্রির ক্ষেত্রে সতর্কতার নির্দেশ দিয়েছে।

জানা যাচ্ছে কয়েক বছর বাদে বাদে এই সংক্রমন হানা দেয় ভারতের বিভিন্ন প্রান্তে এবং দ্রুত ওই মৃত পাখি বা মুরগিকে কবরস্থ করতে হয়। কারণ মুক্ত স্থানে এই মৃত পাখি রাখলে সংক্রমণ আরও দ্রুত ছড়ায়। এখনও পর্যন্ত রাজস্থান, হিমাচলপ্রদেশ, গুজরাট ও কেরলে ছিল এই ভাইরাসের সংক্রমণ। তবে এবারে বার্ড ফ্লু হানা দিয়েছে রাজধানী দিল্লিতেও (Delhi)।

জানা যাচ্ছে গত ৭২ ঘণ্টায় প্রায় ১০০ মৃত কাকের সন্ধান পাওয়া গিয়েছে। তদন্তের পর জানা গেছে এই মৃত্যু সংক্রমণের কারণেই ঘটেছে। গতকাল শুক্রবার ১১টি কাকের মৃত্যুর পর নড়েচড়ে বসেছে দিল্লির কেজরিওয়াল সরকার। আর এরপর বিশ্বস্বাস্থ্য সংস্থা WHO করেছে ভারতের স্বাস্থ্যমন্ত্রককে সতর্ক। তারা জানাচ্ছে, বার্ড ফ্লুতে ছোট পশু পাখির মৃত্যু হবেই। তার সাথে তার এটাও জানায় যে যদি মানুষের মধ্যে এই সংক্রমণ আসে তাহলে কিন্তু আশঙ্কা আছে মৃত্যুরও।আর এরপর থেকেই উদ্বেগ ছড়িয়েছে চারিদিকে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: